বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নিম্নমানের অগ্নিনির্বাপক যন্ত্র দুর্ঘটনার কারণ হতে পারে

নিম্নমানের অগ্নিনির্বাপক যন্ত্র দুর্ঘটনার কারণ হতে পারে

ক্রেতাদের জন্য মানসম্মত অগ্নিনির্বাপক যন্ত্র নিশ্চিত করতে বিএসটিআই-এর গুরুত্ব অনস্বীকার্য। কেননা নিম্নমানের অগ্নি নির্বাপক যন্ত্র ভয়াবহ দুর্ঘটনার কারণ হতে পারে এবং বিভিন্ন স্থানে এ রকম দুর্ঘটনার নজির রয়েছে।

ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ইসাবের সভাপতি জহির উদ্দিন বাবরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বিএসটিআই’র মহাপরিচালক ড. মোঃ নজরুল আনোয়ারের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ কালে এসব কথা বলেন।

এ সময় ইসাব সভাপতি আরও বলেন, প্রতিনিয়ত অগ্নিনির্বাপক যন্ত্রের বাজার বড় হচ্ছে। তাই পণ্য আমদানি এবং বাজারজাতকরণের প্রতিটি ধাপে যথাযথ মান নিশ্চিত করতে হবে এবং সেই সাথে বিএসটিআই’র সেবা ব্যবসায়ীদের জন্য আরও সহজ করতে হবে।

ইসাবের মহাসচিব এম মাহমুদুর রশিদ বলেন, নকল এবং নিম্নমানের পণ্য প্রতিরোধে ইসাব ইতিমধ্যেই একটি কমিটি গঠন করেছে। তা ছাড়া অগ্নিনির্বাপক যন্ত্রের মান পরীক্ষায় বেশ কিছু বৈষম্য রয়েছে যেগুলো দ্রুত চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বিএসটিআই মহাপরিচালক বলেন, বিএসটিআই ইতিমধ্যেই খুলনায় একটি আন্তর্জাতিক মানের পরীক্ষাগার স্থাপন করেছে এবং শীঘ্রই চট্টগ্রামেও চালু করা হবে। যার মাধ্যমে বিদেশ থেকে পণ্য আমদানি আরো সহজতর হবে। সেই সাথে তিনি জানান বিএসটিআই অনলাইনের মাধ্যমে এখন সেবা দিচ্ছে যার ফলে আরও দ্রুত সেবা নিশ্চিত করা সম্ভব হচ্ছে।

আরো উপস্থিত ছিলেন মোঃ ওয়াহিদ উদ্দিন- সহ-সভাপতি, মোঃ নুর
নবী, পরিচালক এবং ইঞ্জিনিয়ার মোঃ আল-ইমরান হোসেন।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  হাকিমপুর পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী নির্বাচন

সংবাদটি শেয়ার করুন