শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জয়নুল আবেদীনের ডুডল প্রদর্শন

বিখ্যাত চিত্রশিল্পী শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মদিন উপলক্ষে বিশেষ ডুডল প্রদর্শন করছে গুগল। যার নিরলস প্রচেষ্টা আর তুলির আঁচড়ে বিশ্বঅঙ্গনে পরিচিতি পায় বাংলাদেশের চিত্রকলা তিনি শিল্পাচার্য জয়নুল আবেদীন।

আজ রবিবার (২৯ ডিসেম্বর) আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অসাধারণ প্রতিভাবান বাংলাদেশি এই শিল্পীর ১০৫তম জন্মবার্ষিকী। আর তাকে ঘিরেই গুগলের বিশেষ আয়োজন।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে google.com গেলে অথবা google.com.bd সরাসরি ঠিকানায় প্রবেশ করলে চোখে পড়বে শিল্পাচার্য জয়নুল আবেদিনকে নিয়ে করা ডুডলটি।

গুগলের এই বিশেষ ডুডলে দেখা যাচ্ছে- একটি গাছের নিচে বসে তুলি হাতে ছবি আঁকছেন জয়নুল আবেদিন। আর পাশ থেকে কাঁধে কলস নিয়ে দ্রুত হেঁটে যাচ্ছে এক ব্যক্তি, যার পোশাকে ধরা পড়ে দুর্ভিক্ষের ছাপ।

বিশেষ দিনের কোন ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে অথবা স্মরণ করতে গুগল নিজেদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে। গুগল সার্চের মূল পাতায় এই প্রদর্শিত লোগোটির নিচে থাকে সার্চ বার। যা কিনা ডুডল হিসেবে পরিচিত।

চিত্রকলার বিকাশে অসামান্য অবদান শিল্পাচার্য জয়নুল আবেদিন ১৯১৪ সালের ২৯শে ডিসেম্বর কিশোরগঞ্জে জন্মগ্রহন করেন। তিনি নিজের শিল্প-দক্ষতার গুণে ছাত্রজীবনেই সর্বভারতীয় পর্যায়ে সুনাম অর্জন করেন।

এর কয়েক বছর পর তিনি আধুনিক ভারতীয় শিল্পীর নামের তালিকায় জায়গা করে নেন। এ অল্প সময়েই তিনি দেশে বিদেশে ব্যাপক সুনাম অর্জন করেছেন। তিনি গ্রাম বাংলার ছবি আঁকতে সবচেয়ে বেশি পছন্দ করতেন। দুর্ভিক্ষ চিত্রমালা, সংগ্রাম, সাঁওতাল রমণী, ঝড়, বিদ্রোহী, কাক ও সাধারণ নারী তার বিখ্যাত চিত্রকর্ম।

আরও পড়ুনঃ  সাধারণ ছুটি নয় দেওয়া হবে এলাকাভিত্তিক লকডাউন

তিনি সরকারের সহযোগিতায় ১৯৭৫ সালে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ‘লোকশিল্প জাদুঘর’ প্রতিষ্ঠা করেন।  একই বছর ময়মনসিংহে  ‘ময়মনসিংহ জয়নুল সংগ্রহশালা’ প্রতিষ্ঠা করেন। ১৯৭৬ সালের ২৮ মে ৬২ বছর বয়সে চির বিদয় নেন কিংবদন্তি এই শিল্পী।

 

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন