শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে নতুন রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন

চীনে নতুন রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন

রাষ্ট্রদূত মোঃ জসিম উদ্দিনকে চীনে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি রাষ্ট্রদূত মাহবুবুজ জামানের স্থলাভিষিক্ত হবেন।

কর্মজীবনে কূটনীতিক, রাষ্ট্রদূত মোঃ জসিম উদ্দিন বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস)-এর ১৩তম ব্যাচ-পররাষ্ট্র বিষয়ক ক্যাডার। বর্তমানে তিনি কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি মাল্টা এবং আলবেনিয়াসহ গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

তার বর্ণাঢ্য কূটনৈতিক জীবনে বিভিন্ন বাংলাদেশ মিশনে যেমন নয়াদিল্লি, টোকিও, ওয়াশিংটন ডিসি এবং ইসলামাবাদে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। এছাড়াও সদর দফতরে, তিনি দক্ষিণ এশিয়া এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় শাখার মহাপরিচালকের মতো গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

রাষ্ট্রদূত জসিম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি ইংল্যান্ডের লিডস বিশ্ববিদ্যালয় থেকে মডার্ন ইন্টারন্যাশনাল স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১৪ সালে ঢাকার ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন।

মোঃ জসিম উদ্দিনের দক্ষ নেতৃত্বে, দক্ষ কনস্যুলার পরিষেবা সরবরাহ নিশ্চিত করতে উদ্ভাবনী পরিবর্তন আনার জন্য এথেন্সে বাংলাদেশ দূতাবাস ২০১৮ সালে সম্মানজনক জনপ্রশাসন পুরস্কার পেয়েছে।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  পাটের আঁশ ছাড়াবে আধুনিক যন্ত্র

সংবাদটি শেয়ার করুন