ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

আর কোনো গৃহহীন-ভূমিহীন নেই ডিমলায়

আর কোনো গৃহহীন-ভূমিহীন নেই ডিমলায়

নীলফামারী জেলার প্রথম উপজেলা হিসেবে ডিমলাকে ভূমিহীন ও গৃহহীন উপজেলা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশকে ভূমিহীন-গৃহহীনমুক্ত করার প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়িত হলো এ উপজেলায়। অর্থাৎ এ উপজেলায় আর কেউ গৃহহীন ও ভূমিহীন নেই। গতকাল বৃহস্পতিবার সকালে ভার্চুয়াল সংযোগের মাধ্যমে এ উপজেলাসহ দেশের ৫২ উপজেলা ভূমিহীন গৃহহীন মুক্ত হওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিন সকালে উপজেলা পরিষদ হলরুমে মুজিববর্ষে আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে ২৫টি একক গৃহ হস্তান্তরের মাধ্যমে ডিমলা উপজেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন নীলফামারী জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফিন, সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ আফতাব উদ্দিন সরকার, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন, সহকারী কমিশনার ভূমি ইবনুল আবেদীন, ডিমলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লাইছুর রহমান, উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারী, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, সকল ইউপি চেয়ারম্যান প্রমুখ।

জানা যায়, গত ৩ বছরে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে উপজেলার ১০টি ইউনিয়নে মোট ৮৪৮টি ভূমি ও গৃহহীন পরিবারকে খাস জমিতে ২ কক্ষবিশিষ্ট আধপাকা ঘর করে দেওয়া হয়েছে। ইতিমধ্যে ৮২৩টির মতো ঘরে উপকারভোগীরা বসবাস করছেন।

জেলা প্রশাসক বলেন, সকালে ভার্চুয়াল সংযোগের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিমলা উপজেলাকে জেলার প্রথম ভূমিহীন-গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করেছেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর উপহারের দুই শতক জমির মালিকানার সঙ্গে এ বাড়িতে রয়েছে দুটি করে শোয়ার ঘর, একটি রান্নাঘর, একটি শৌচাগার, বারান্দা, বিদ্যুৎ ও সুপেয় পানির জন্য নলকূপ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন জানান, হালনাগাদকৃত চলমান তালিকা অনুযায়ী ডিমলা উপজেলা ভূমিহীনমুক্ত হলেও এই প্রক্রিয়া চলমান থাকবে। যদি প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কোন কারনে কোন ভূমিহীন পাওয়া যায় দ্রুততম সময়ে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।

সংবাদটি শেয়ার করুন