শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সীতাকুণ্ডে বিস্ফোরণ

আইএলও কনভেনশনে ক্ষতিপূরণ দাবি

আইএলও কনভেনশনে ক্ষতিপূরণ দাবি

সম্প্রতি চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে নিহত হন অন্তত ৫০ জন। নিহতদের পরিবারকে ক্ষতিপূরণের দাবি জানিয়ে আসছে সংশ্লিষ্টরা। এবার আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কনভেনশন অনুযায়ী আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদানের দাবি জানানো হয়েছে। চট্টগ্রাম শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) পক্ষ থেকে এ দাবি জানানো হয়। গতকাল সোমবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান চট্টগ্রাম শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ যুগ্ম সমন্বয়ক সফর আলী।

লিখিত বক্তব্যে সফর আলী বলেন, ‘ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের জন্য দোষীদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে। আইএলও কনভেনশন ১২১ অনুসরণ করে নিহতদের পরিবারকে আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দিতে হবে। আহতদের চিকিৎসাকালীন সবেতন ছুটিসহ সুচিকিৎসা নিশ্চিত করতে হবে। আহতদের মধ্যে কেউ যদি স্থায়ীভাবে পঙ্গু হয়ে যান, তাদের ক্ষেত্রে আজীবন আয় ও ভোগান্তি হিসাব করে তার সমপরিমাণ ক্ষতিপূরণ দিতে হবে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, নিরাপত্তার স্বার্থে চট্টগ্রাম মহানগর ও আবাসিক এলাকা থেকে সব কনটেইনার ডিপো দ্রুত স্থানান্তর করার উদ্যোগ নিতে হবে। ডিপোগুলোর নিরাপত্তা ঘাটতি নিরূপণের জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করতে হবে। কমিটির রিপোর্টের ভিত্তিতে কনটেইনার ডিপোগুলোর নিরাপত্তাসংক্রান্ত বিষয়ে একটি জাতীয় নীতিমালা প্রণয়ন করে সে অনুযায়ী ডিপোগুলো পরিচালনার উদ্যোগ নিতে হবে। সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাব দেন চট্টগ্রাম শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের সমন্বয়ক তপন দত্ত ও যুগ্ম সমন্বয়ক নাজিম উদ্দীন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চোখ মেলে সাড়া দিচ্ছেন এরশাদ

সংবাদটি শেয়ার করুন