সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডিজিটাল হেলথকেয়ার অ্যাপস নিরাপদ হতে হবে

ডিজিটাল হেলথকেয়ার অ্যাপস নিরাপদ হতে হবে

নিরাপদ স্বাস্থ্যসেবায় মোবাইল অ্যাপসের গুরুত্ব বিষয়ে ‘ডিজিটাল হেলথকেয়ার অ্যাপস ও সুরক্ষিত সমাজ’ শীর্ষক  দিনব্যাপী কর্মশালা গত বৃহস্পতিবার রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসাং এইচ চৌধুরী  মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ইংল্যান্ডের নটিংহাম ট্রেন্ট ইউনিভার্সিটি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং এআইআই ল্যাবের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় বক্তারা কর্মক্ষেত্রে স্বাস্থ্যসেবার মান বৃদ্ধিতে ডিজিটাল মোবাইল অ্যাপসের ব্যবহারে তথ্য সংরক্ষণ ও ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা বিষয়ে আলোচনা করেন। 

কর্মশালায় বাংলদেশের মোবাইল সেবাখাতে কোনো কোনো ধরণের চ্যালেঞ্জ আছে সে সব সার্বিক বিষয়ে প্রেজেন্টেশন প্রদান করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার। এ সময় নটিংহাম ট্রেন্ট ইউনিভার্সিটির অধ্যাপক ও সেমিনার কো-অডিনেটর ড. মুফতি মাহমুদ বলেন, বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে মোবাইল অ্যাপস এর মাধ্যমে ডাটা প্রাইভেসি বজায় রেখে একটি সুরক্ষিত স্বাস্থ্য সেবাখাত তৈরিতে কর্মশালায় এ খাতের নানা সুরক্ষার দিকগুলো তুলে ধরতে চাই। মূলত এর মাধ্যমে আমাদের দেশের শিল্পকর্মীদের স্বাস্থ্যসেবা সুরক্ষা করে অর্থনীতিকে কিভাবে সচল রাখা যায় তা নিয়ে কর্ম পরিকল্পনা তৈরিতে সরকারকে সাহায্য করবে।

কর্মশালায় বক্তারা আরও বলেন, বাংলাদেশের জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অনুপাত গ্রামীণ এবং দূরবর্তী স্থানে বাস করে যেখানে স্বাস্থ্যসেবা সুবিধাগুলি প্রায়শই দুর্গম। তবে ইতিমধ্যে বাংলাদেশে বিনামূল্যে টেলিকনসালটেশন, মোবাইল হেলথ অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সংক্রান্ত বেশ কিছু উদ্যোগ বাস্তবায়িত হয়েছে। তবে, বাংলাদেশের শিল্পখাতের কর্মীদের স্বাস্থ্যসেবা সুরক্ষায় মোবাইলভিত্তিক কোনো উদ্যোগ স্বাস্থ্যখাতে এখনও কাঙ্খিত ফল আনতে পারেনি।

অনুষ্ঠানে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারোয়ার মোরশেদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শামীম আল মামুনের সঞ্চালনায় ডিজিটাল স্বাস্থ্যগত নানা চ্যালেঞ্জ, সম্যসা বিষয়ক আলোচনা বক্তব্য প্রদান করেন ক্রাউন সিমেন্ট গ্রুপের জিএম এবিএম আবু ইউসুফ আলি খান,  জিপিএইচ ইস্পাত লিমিটেডের চিফ পিউপিল অফিসার শারমিন সুলতানা,  নিউজবাংলা ২৪.কম এর বার্তা প্রধান সঞ্জয় দে, জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক আবুল হাসান মাহমুদ বাসার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাকির হোসেন, প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলের ম্যানেজার খালেদা পারভিন রুমা, আইসিডিডিআরবির  এমিরেটাস বিজ্ঞানী মোঃ সিরাজুল ইসলাম, সাউথ ইস্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট এন এম ফিরোজ কামাল এবং  বিজিএমইর প্রোডাক্টিভিটি ও ইনোভেশন সেন্টারের ইন্ডাস্ট্রি ইঞ্জিনিয়ার আবু আনসারী।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড ৪০ গ্রাম, নিহত ৪

সংবাদটি শেয়ার করুন