বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রসালো ফলে ভরপুর হাটবাজার

রসালো ফলে ভরপুর হাটবাজার

মধুমাস—

সিরাজগঞ্জের উল্লাপাড়ার ফলের বাজারগুলো মধুমাসের নানান রসালো ফলে ভরপুর। ফলের দোকান ছাড়াও ফুটতে আগমন হয়েছে মৌসুমী ব্যবসায়ীদের। দোকান থেকে শুরু করে ফুটপাতে রাস্তার মোড়ে তরমুজ, আম, বাঙ্গি, লিচু, লটকনসহ নানা ফল থরে থরে সাজানো। সুস্বাদু ফলের মৌঁ মৌঁ গন্ধে উল্লাপাড়ার ফলের বাজার অনেকটাই মাতোয়ারা।

মধু মাসের নানা স্বাদ ও বর্ণের মধু ফলের তালিকায় আম, জাম, লিচু ও জাতীয় ফল কাঁঠালের অব¯’ান শীর্ষে।

হাট-বাজার ঘুরে দেখা গেছে, উল্লাপাড়ার ফলের দোকানে আম-কাঁঠাল লিচুর কেনাবেচা চলছে। এর মধ্যে আম ও লিচুর পরিমান অনেকটাই বেশী। জাতীয় ফল কাঁঠালও উঠছে অল্প সংখ্যক।

মধু মাসে সবার পছন্দের তালিকায় সবার আগে যে ফলটির নাম উ”চারিত হ”েছ সেটি লিচু। গতকাল শনিবার উল্লাপাড়া উপজেলার বিভিন্ন এলাকার হাট-বাজারের ফলের দোকানগুলো ঘুরে দেখা গেছে, নানান জাতের সুমিষ্ট লিচু আর আম বাজারে উঠেছে প্রচুর পরিমানে। জাত ভেদে আম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০-১০০ টাকা দরে। আর লিচু ১শ পিচ ২০০-৩০০ টাকা।

জাতীয় ফল কাঁঠালও উঠতে শুরু করেছে। আগামী সপ্তাহের মধ্যে বাজারে পুরো দমে কাঁঠাল উঠবে বলে ব্যবসায়ীরা জানান। বর্তমানে কাঁঠাল বিক্রি হ”েছ ৭০ থেকে দুইশ টাকায়।

উপজেলার হাটিকুমরুল গোলচত্তরের ফল ব্যবসায়ী কালু মিয়া জানান, ঋতুভিত্তিক নানা ফলে এখন বাজার ভরা। বাজারে এখন লিচুর আমদানি বেশি। ক্রেতাদেরও পছন্দ তালিকায় লিচু শীর্ষে। এ সময় ফল ব্যবসায়ীদের ব্যস্ততম সময়। ক্রেতারা সাধ ও সাধ্যের সমন্বয় ঘটিয়েই সবাই ফল কিনছে।

আরও পড়ুনঃ  বেলকুচিতে ডিলারের বিরুদ্ধে সুলভ মুল্যের চাউল বিক্রির অভিযোগ

রফিকুল ইসলাম নামে এক ক্রেতা জানান, ছেলে মেয়ে অপেক্ষা করছে মধুমাসের রসালো ফল পাকা আম ও লিচু’র জন্য। প্রতিদিনই ছেলে মেয়েদের জন্য কোনো না কোনো ফল কিনে নিয়ে যাই। মধুমাসের এসব পুষ্টিগুন অনেকটাই বেশি। তবে, দাম বেশি হওয়ায় ছেলে-মেয়েকে সন্তুষ্ট করতেই স্বল্প পরিমাণে আম ও লিচু কিনেই বাড়ি ফিরছি।

বাজারে বাহারি ফলের সরবরাহ ভালো থাকলেও অনেকেরই এসব ফল কেনা কষ্টকর। ছেলে-মেয়েদের বাবা-মা মধু ফলের স্বাদ নেয়াতে চেষ্টা করলেও ব্যবসায়ীদের হাঁকানো দামে অনেকেরই চোখ কপালে উঠছে।

সংবাদটি শেয়ার করুন