রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

নারী-শিশু ও প্রতিবন্ধীদের ভ্রমণে রেলের নতুন উদ্যোগ

নারী-শিশু ও প্রতিবন্ধীদের ভ্রমণে রেলের নতুন উদ্যোগ

ঈদযাত্রা সহজ ও নিরাপদ করতে রেলে বেশকিছু নতুন পরিকল্পনা নেয়া হয়েছে। যা পবিত্র ঈদুল ফিতরের সময়ে শুরু হচ্ছে। এরমধ্যে উল্লেখযোগ্য হল, রেলের আন্তনগর ট্রেনগুলোতে প্রতিবন্ধী ও নারী-শিশুদের জন্য একটি করে পৃথক কোচ সংযোজন করা হচ্ছে। যা শুধুমাত্র প্রতিবন্ধী ও নারী-শিশুদের জন্য সংরক্ষিত থাকবে। ট্রেনে প্রতিবন্ধী ও নারীদের ভ্রমণ সহজ করতে এ ধরনের পরিকল্পনা নেয়া হয়েছে বলে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ডঃ মোঃ হুমায়ূন কবির জানান।

তিনি আরও জানান, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শুরু হলেও এটা নিয়মিতভাবে সবসময়ের জন্য প্রতিটি আন্তনগর ট্রেনেই যুক্ত থাকবে। অনেকে আছেন যারা চাকরি করেন ঈদের সময়ে সন্তান ও পরিবারকে আগে গ্রামের বাড়িতে পাঠাতে চান কিন্তু রেলে নিরাপত্তার অভাবে পাঠাতে পারেন না। রেলের কোচের সার্বিক ব্যবস্থায় রেলে একা কোন নারী ভ্রমণ করতে চান না। সংরক্ষিত কোচ চালু হলে একা ভ্রমনে নারীদের সেইসব অসুবিধা আর হবে না।

সচিব আরও জানান, নারী-শিশু ও প্রতিবন্ধীদের সংরক্ষিত কোচ চালুর জন্য প্রয়োজনীয় লোকবলের ব্যবস্থা করা হচ্ছে। পবিত্র ঈদুল ফিতরের সময় থেকেই এই সংরক্ষিত কোচ ব্যবস্থা চালু হবে। তিনি জানান,আগামী ২৩ এপ্রিল থেকে পবিত্র ঈদুল ফিতরের ঈদ যাত্রার অগ্রীম টিকেট বিক্রি শুরু হবে। এসময়ে ভোর ৬টা থেকে অনলাইনে এবং সকাল ৮টা থেকে কাউন্টারে টিকিট বিক্রি হবে। ঈদের পর ফিরতি যাত্রা শুরু হবে ৫ মে। ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১ মে থেকে। এছাড়া ২৫ এপ্রিল থেকে পবিত্র ঈদের কারণে সব ট্রেনের সাপ্তাহিক ছুটি বন্ধ থাকবে। চাঁদ দেখা সাপেক্ষে ২ মে পবিত্র ঈদুল ফিতর উদযাপনের  তারিখ ধরে নিয়ে রেল কর্তৃপক্ষ টিকিট বিক্রির এই সময়সূচী নির্ধারণ করেছে। সময়সূচী অনুযায়ী ২৭ এপ্রিলের টিকিট বিক্রি হবে ২৩ এপ্রিল, ২৮ এপ্রিলের টিকিট বিক্রি হবে ২৪ এপ্রিল, ২৯ এপ্রিলের টিকিট বিক্রি হবে ২৫ এপ্রিল, ৩০ এপ্রিলের টিকিট বিক্রি হবে ২৬ এপ্রিল, ১মের টিকিট বিক্রি হবে ২৭ এপ্রিল।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চেয়ারম্যান শেখ রফিকুল ইসলামের দায়িত্ব গ্রহণ

সংবাদটি শেয়ার করুন