রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘২০২৫ সালের মধ্যে শিশুশ্রম নিরসন করা হবে’

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান জানিয়েছেন, ২০২৫ সালের মধ্যে দেশে সব সেক্টর থেকে শিশুশ্রম নিরসন করা হবে।

গতকাল শনিবার সুইজারল্যান্ডের জেনেভোয় আইএলও-এর গভর্নিং বডির ৩৪৪তম সেশনে বক্তৃতায় এ কথা জানান তিনি।

মন্নুজান সুফিয়ান জানান, কাজে যোগদানের ন্যূনতম বয়স সম্পর্কিত কনভেনশন ১৩৮ অনুস্বাক্ষরের মাধ্যমে আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও এর সবকটি মৌলিক কনভেনশন অনুস্বাক্ষরের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে বাংলাদেশ।

তিনি আরও বলেন, বাংলাদেশের পক্ষে আমি আগামী ২২ মার্চ অনুস্বাক্ষরকৃত পত্র আইএলও-এর মহাপরিচালক গাই রাইডারের কাছে হস্তান্তর করবো। আইএলও কনভেনশন ১৩৯ অনুযায়ী ১৪ বছরের নিচে কেউ শিশুদের কাজে নিয়োজিত করতে পারবে না। গত ২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রী পরিষদ আইএলও কনভেনশন ১৩৮ অনুস্বাক্ষরের প্রস্তাব পাস করে। এছাড়া জাতীয় ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদও এই কনভেনশন অনুস্বাক্ষরে সভা করে মত দিয়েছে।

শ্রম প্রতিমন্ত্রী জানান, ২০২৫ সালের মধ্যে সব সেক্টর থেকে শিশুশ্রম নিরসন করা হবে। শিশুশ্রম নিরসনে সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি সরকার আরো পাঁচটি খাতকে শিশুশ্রমের জন্য ঝুঁকিপূর্ণ খাত হিসেবে ঘোষণা করেছে বলে তিনি উল্লেখ করেন।

‘জবরদস্তিমূলক শ্রম সংক্রান্ত আইএলও প্রটোকল-২০১৪ (কনভেনশন-১৯৩০) এর ৫৭ টি দেশ অনুস্বাক্ষর করেছে। বাংলাদেশও এ কনভেনশন অনুস্বাক্ষরকারী দেশ। শুধু তাই নয় বাংলাদেশের সংবিধানেও জবরদস্তিমূলক শ্রম নিষিদ্ধ’-যোগ করেন তিনি।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  জয়পুরহাটে হত্যা মামলায় পিতা-পুত্রসহ ১০ জনের যাবজ্জীবন

সংবাদটি শেয়ার করুন