শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রোমে রেমিটেন্স পুরস্কার পেলো ৬ জন

রোমে রেমিটেন্স পুরস্কার পেলো ৬ জন

ইতালির রোমস্থ বাংলাদেশ দূতাবাস দুজন মহিলাসহ ৬ জন প্রবাসী বাংলাদেশী এবং ১টি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ‘রেমিটেন্স পুরস্কার’ দিয়েছে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২১ উপলক্ষে সোমবার (২০ ডিসেম্বর) বিকাল ৫টায় দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে তাদের পুরস্কৃত করা হয়। জুলাই ২০২০ থেকে জুন ২০২১ সময়ের মধ্যে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী হিসেবে বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান তাঁদের হাতে এ পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানের শুরুতে দূতাবাসের কাউন্সেলর (শ্রমকল্যাণ) মোঃ এরফানুল হক প্রবাসীদের অধিকার রক্ষা, তাদের কল্যাণ এবং বৈধপথে রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধকরণে সরকারের বিভিন্ন পদক্ষেপের ওপর প্রতিবেদন পেশ করেন। রেমিট্যান্স পুরস্কারপ্রাপ্তদের মধে সশরীরে উপস্থিত দুজন এবং ডিজিটাল মাধ্যমে যুক্ত হয়ে পাঁচজন বক্তব্য রাখেন। এ স্বীকৃতি প্রদানের জন্য তারা দূতাবাসকে ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত রেমিটেন্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রবাসীদের ধন্যবাদ জানান
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে তিনি “প্রবাসীবান্ধব সরকার” উল্লেখ করেন। তিনি আরো বলেন, করোনা মহামারীর কারণে বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশীদের দেশে ফেরত আনা এবং চাকুরি হারানো ক্ষতিগ্রস্তদেরকে সরকারের আর্থিক সাহায্য প্রদানের বিষয়টিও উল্লেখ করেন।

২০২১ সালের “রেমিটেন্স পুরস্কার” প্রাপ্তরা হলেন: ব্যক্তি ক্যাটাগরি (পুরুষ) মোহাম্মদ জাহাঙ্গীর ফরাজী, কার্ত্তিক চন্দ্র ঘোষ, শাহাজালাল মিলন, রায়হান মোহাম্মদ উদ্দিন রাসেল এবং ব্যক্তি ক্যাটাগরি (মহিলা) হাবিবা কবির, মিসেস মেহেনাস তাব্বাসুম। প্রতিষ্ঠান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন ‘বাংলা এসআরএল’।

বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০১৯ সালে বাংলাদেশ দূতাবাস, রোম “রেমিটেন্স পুরস্কার” চালু করে।

আরও পড়ুনঃ  বাতিল হচ্ছে সৌদি’র কাফালা পদ্ধতি

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন