শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সাত মাসে রেমিট্যান্স এলো ৬৩৪ কোটি ডলার

চলতি ২০১৯-২০ অর্থবছরের মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বাংলাদেশে রেমিট্যান্স এসেছে ৬৩৪ কোটি ৫৮ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৫৪ হাজার কোটি টাকা। গত সাত মাসে এই রেমিট্যান্স এসেছে বাংলাদেশে। তবে বেশি রেমিট্যান্স এসেছে সৌদি আরব থেকে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য পর্যালোচনো করে দেখা গেছে, চলতি অর্থবছরে প্রথম সাত মাসে ব্যাংকিং চ্যানেলে ১ হাজার ১০৪ কোটি ৬৫ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। তবে এর মধ্যে মধ্যপ্রাচ্যের দেশে থাকা প্রবাসীরা পাঠান ৬৩৪ কোটি ৫৮ লাখ ডলার। যা আদায়ের মোট রেমিট্যান্সের ৫৭ দশমিক ৪৫ শতাংশ। এবং বিশ্বের অন্য দেশগুলো থেকে রেমিট্যান্স এসেছে ৪৭০ কোটি ৬ লাখ ডলার।

প্রবাসীদের পাঠানো আয়ের শীর্ষে থাকা ১০ দেশের মাঝে পাঁচটিই হলো মধ্যপ্রাচ্যের দেশ। এর মধ্যে গত সাত মাসে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে সৌদি আরব থেকে। চলতি অর্থবছরে দেশটি থেকে প্রবাসীরা রেমিট্যান্স পাঠান ২২৭ কোটি ৫৭ লাখ ডলার। যা আদায়ের মোট রেমিট্যান্সের ২০ দশমকি ৬০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান এর মতে, পাঠানো রেমিট্যান্সের ১০ দেশের মধ্যে অন্যতম দেশগুলো হচ্ছে আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, কুয়েত, যুক্তরাজ্য, মালয়েশিয়া, ওমান, কাতার, ইতালি এবং সিঙ্গাপুর।

আরও পড়ুন : জমে উঠেছে যশোরের গদখালি ফুলের বাজার

এই অর্থবছরের সাত মাসে রেমিট্যান্স আদায়ের দ্বিতীয়তে আছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এই দেশ থেকে রেমিট্যান্স এসেছে ১৫৫ কোটি ২৫ লাখ ডলার এবং তৃতীয় দেশ যুক্তরাষ্ট্র থেকে এসেছে ১৩২ কোটি ৫০ লাখ ডলার । চারে থাকা কুয়েত থেকে এসেছে ৮৮ কোটি ৩২ লাখ ডলার। এবং যুক্তরাজ্য থেকে পঠিয়েছে ৮৭ কোটি ৫৭ লাখ ডলার।

আরও পড়ুনঃ  নতুন বছরকে ‍আমন্ত্রণ জানালো ফিনল্যান্ডের প্রবাসী বাংলাদেশিরা

তবে রেমিট্যান্সের প্রণোদনার অর্থ যাতে সহজে প্রবাসীরা পাঠাতে পারেন সেই কারণে বেশ কিছু শর্ত নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। সম্প্রতি এক সার্কুলারে দেড় লাখ টাকার রেমিট্যান্সে ২ শতাংশ হারে প্রণোদনা পাওয়ার ক্ষেত্রে কোনো কাগজপত্র লাগবে না বলে জানান। কিন্ত প্রবাসীদের বোঝার সুবিধার্ধে টাকার পরিমাণ উল্লেখ করেছে কেন্দ্রীয় ব্যাংক  এবং এর সাথে দেড় লাখ টাকার ওপরে রেমিট্যান্সের জরুরি কাগজপত্র দাখিলের সময়ও বাড়ানো হয়েছে।ৎ

আনন্দবাজার/ এইচ.এস.কে

সংবাদটি শেয়ার করুন