বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শূন্য খরচে শ্রমিক নেওয়ার বিষয়ে নিশ্চিত নয় বাংলাদেশ

মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশের শ্রমিক নেওয়া এক বছরেরও বেশি সময় ধরে বন্ধ রেখে আবারও শ্রমিক নিতে ইচ্ছা দেখিয়েছে মালয়েশিয়া।

ফলে বাংলাদেশের বিশাল এ শ্রমবাজার পুনরায় উন্মুক্ত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কিন্তু নিয়োগের ক্ষেত্রে দেশটির কর্তৃপক্ষ  ‘শূন্য’ খরচের কথা বলে থাকলেও এ ব্যাপারে নিশ্চিত নয় বাংলাদেশ।

সম্প্রতি মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান তার দেশের সংবাদমাধ্যম ‘মালয়েশিয়ান রিজার্ভ’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, বাংলাদেশ থেকে শূন্য-ব্যয়ে কর্মী নিয়োগের কথা ভাবছে মালয়েশিয়া। সেক্ষেত্রে অমীমাংসিত ইস্যুগুলো সমাধান করতে ঢাকায় প্রতিনিধি পাঠানো হবে। তারা যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে বিষয়গুলো তুলে ধরবে।

শূন্য-ব্যয়ে কর্মী নিয়োগের জন্য এ সংক্রান্ত একটি চুক্তি নেপালের সাথে করা হয়েছে জানিয়ে মালয়েশিয়ার এ মন্ত্রী জানান, শূন্য-ব্যয়ে কর্মী নিয়োগের আলোচনা অনেকটা অগ্রগতি হয়েছে এবং আশা করছি শিগগিরই বিষয়টি চূড়ান্ত হবে।

এ ব্যাপারে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী জানান, “গত নভেম্বরে দুই দেশের মাঝে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে শেষ মুহূর্তে মালয়েশিয়া সেই বৈঠক স্থগিত করে। বৈঠক হলেই খরচের ব্যাপারে বলা যাবে। তবে মনে রাখতে হবে, ‘জিরো কস্ট’ (শূন্য-ব্যয়) বলে কিছু নেই।”

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৫৮ অবৈধ অভিবাসী আটক

সংবাদটি শেয়ার করুন