ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ধ্বংসাত্মক যুদ্ধের ছাই থেকে বাংলাদেশ

কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনে বুধবার বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের ৫১তম বার্ষিকী এবং মালয়েশিয়া-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে কুয়ালালামপুরের হোটেলে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথি ছিলেন মালয়েশিয়ার পূর্ত বিষয়ক জ্যেষ্ঠ মন্ত্রী দাতো’ শ্রী হাজী ফাদিলাহ বিন হাজী ইউসুফ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এমপি। উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিকবৃন্দ, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশীরা।

দাতো’ শ্রী হাজী ফাদিলাহ বিন হাজী ইউসুফ স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশের জনগণের মঙ্গল ও সমৃদ্ধি কামনা করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

আসাদুজ্জামান খান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতি ও সাফল্যগাঁথা তুলে ধরেন। বলেন, বাংলাদেশ আক্ষরিক অর্থেই ’৭১-এর ধ্বংসাত্মক যুদ্ধের ছাই থেকে উঠে এসেছে।

ইমরান আহমদ এমপি বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যকার মূল্যবোধ, আচার ও ঐতিহাসিক বন্ধনের ভিত্তিতে প্রতিষ্ঠিত চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেন। তিনি স্বচ্ছতার মাধ্যমে কর্মী পাঠানোর ব্যাপারে বাংলাদেশের প্রস্তুতির কথা তুলে ধরেন। এছাড়া তিনি বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য প্রচেষ্টা ও সমর্থনের জন্য মালয়েশিয়া সরকারকে ধন্যবাদ জানান।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোঃ গোলাম সারোয়ার স্বাগত বক্তব্যে বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়া প্রবাসীদের কর্মসংস্থান, শিক্ষা, বাণিজ্য, বিনিয়োগ, অর্থনৈতিক ও প্রযুক্তিগত সহায়তা, সংস্কৃতি, পর্যটন, মানব সম্পদ উন্নয়ন ও জ্বালানিসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করেছে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন