সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব প্রাকৃতিক উপাদান ত্বকের জন্য ক্ষতিকর

ত্বকের যত্নে আমরা বিভিন্ন ধরণের প্রাকৃতিক উপাদান ব্যবহার করে থাকি। ত্বক ভালো রাখতে প্রাকৃতিক উপাদানের জুড়ি নেই। কিন্তু এসব প্রাকৃতিক উপাদানের সঠিক ব্যবহার না জানার কারণে অনেকেই ভুল ভাবে ভুল উপাদান ব্যবহার করেন। যা ত্বকের ক্ষতি করে। চলুন জেনে নেই সে সম্পর্কে :

চিনি ও কফির গুঁড়া

মুখ স্ক্রাব করতে আমরা অনেকেই চিনি ও কফির দানা ব্যবহার করে থাকি। তবে এর ধারালো পাশ ত্বকে ক্ষতের সৃষ্টি করে যা পরে দ্রুত বয়সের ছাপ ফেলতে ভূমিকা রাখে।

নারিকেল তেল

ত্বকের যত্নে আমরা অনেকেই নারিকেল তেল ব্যবহার করি। তবে এতে রয়েছে অ্যান্টি ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান, যা ত্বকের জন্য ভালো কাজ করলেও লোমকূপ আবদ্ধ করে ফেলে।

লেবু

লেবু সরাসরি এটা ত্বকে ব্যবহার করা মোটেও নিরাপদ নয়। লেবু অনেক বেশি ক্ষারীয় এবং এর পিএইচ’য়ের মাত্রা প্রায় দুই। ত্বকে লেবুর রস ব্যবহার ত্বককে আলোর প্রতি সংবেদনশীল করে ফেলে। যে কারণে ত্বকে ছোপ ছোপ দাগ ও রোদেপোড়ার সমস্যা দেখা দিতে পারে।

বেকিং সোডা

বেইকিং সোডাও ত্বকে পিএইচয়ের মাত্রা নষ্ট করে। এতে ত্বক শুষ্ক, ব্রণের সংক্রমণ ও দ্রুত বয়সের ছাপ দেখা দিতে পারে।

দারুচিনি

দারুচিনি সংবেদনশীল ত্বকে জ্বলুনি, র‌্যাশ, পোড়াভাব সৃষ্টি করে।

অ্যাপল সাইডার ভিনিগার

অ্যাপল সাইডার ভিনিগার প্রাকৃতিক টোনার হিসেবে ব্যবহার করা হয়। দীর্ঘদিন অ্যাপল সাইডার ব্যবহারে ত্বকের অভ্যন্তরের জন্য ভালো হলেও বাইরের জন্য ভালো নয়। যেখানে টোনার ত্বকের পিএইচ স্বাভাবিক করে সেখানে অ্যাপল সাইডার ভিনিগার কমিয়ে ফেলে। এতে ত্বকে জ্বলুনি ও পোড়াভাবের সমস্যা দেখা দেয়।

আরও পড়ুনঃ  হিট স্ট্রোক-এর লক্ষণ ও প্রতিকার

আনন্দবাজার/টি এস পি 

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন