ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

কাগজ ব্যবহারের দিন শেষ হচ্ছে বিদ্যুৎ বিভাগে

বিদ্যুৎ বিভাগের সবগুলো কোম্পানি কাগজ ব্যবহার থেকে সরে আসছে। বিদ্যুৎ বিভাগকে পেপারলেস (কাগজবিহীন) অফিসে রূপান্তর করার জন্য গত কয়েক বছর ধরেই চেষ্টা করে চলছে। ইতোমধ্যে কোনও কোনও কোম্পানি ৫০ থেকে ৬০ ভাগ কাগজ ব্যবহার কমিয়ে এনেছে।

বিদ্যুৎ বিভাগে খোঁজ নিয়ে জানা যায়, অফিসের কাজে কাগজের ব্যবহার কমাতে সবচেয়ে সফল ঢাকার বিদ্যুৎ বিতরণ কোম্পানি ডিপিডিসি। বিদ্যুৎ বিভাগ থেকে ই-ফাইলিং করার জন্য তাদের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল ২০ ভাগ , তাদের কাজও হয়েছে ২০ ভাগই। এছাড়া নর্দান ইলেক্ট্রিসিটি কোম্পানিও (নেসকো) কাছাকাছি লক্ষ্যমাত্রা অর্জন করেছে। তাদের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছি ৬০ ভাগ। তারা প্রায় ৫৮ ভাগ কাজ সারছে ই-ফাইলিং এর মাধ্যমে করছে। এদিকে পিডিবির লক্ষ্যমাত্রা ছিল ৫০ ভাগ, এরমধ্যে সেপ্টেম্বর পর্যন্ত তারা ৪৮ ভাগ ই-ফাইলিং এর কাজ করেছে। আরইবির লক্ষ্যমাত্রা ৫০, কাজ হয়েছে ৪৮ ভাগ।ে

আরও পড়ুন:কৃষিপণ্যের সর্বোচ্চ মুনাফা ৩০ শতাংশ

আর সবচেয়ে কম কাজ হয়েছে ইলেকট্রিসিটি পাওয়ার জেনারেশন কোম্পানি অব বাংলাদেশে (ইজিসিবি), তাদের লক্ষ্যমাত্রা ছিল ১০ ভাগ, এরমধ্যে তারা মাত্র ২ দশমিক ৫ ভাগ কাজ করছে ই-ফাইলিং এ। এছাড়া ডেসকোর লক্ষ্যমাত্রা ৫০ ভাগ, কাজ হয়েছে ২৫ ভাগ, ওজোপাডিকোর লক্ষ্যমাত্রা ৪০ ভাগ, কাজ হয়েছে ৪০ ভাগই, আরপিসিএল-এর লক্ষ্যমাত্রা ২৫, কাজ হয়েছে ২২ ভাগ, পিজিসিবির লক্ষ্যমাত্রা ছিল ২৫ ভাগ, কাজ হয়েছে মাত্র ৫ ভাগ, সিপিজিসিবিএল-এর লক্ষ্যমাত্রা ৪০ ভাগ, কাজ হয়েছে ৩৭ ভাগ, বিআর পাওয়ার জেন কোম্পানির লক্ষ্যমাত্রা ৩০ ভাগ, কাজ হয়েছে মাত্র ৮ ভাগ, স্রেডার লক্ষ্যমাত্রা ৫০ ভাগ, কাজ হয়েছে ৪০ ভাগ আর প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দফতরের লক্ষ্যমাত্রা ছিল ৫০ ভাগ , কাজ হয়েছে মাত্র ২৫ ভাগ।

এ প্রসঙ্গে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিভিন্ন সময়ে বলেছেন, বিদ্যুৎ বিভাগকে কাগজবিহীন করার উদ্যোগ নেওয়া হয়েছে। খুব শিগগির আমরা শতভাগ ই-ফাইলিং এ যেতে চাই।

শুধু বিদ্যুৎ বিভাগ নয় অনেক মন্ত্রণালয় এখন ই-ফাইলিং এর দিকে ঝুঁকছে। এতে কাজের গতি বাড়ছে বলেই জানিয়েছে সংশ্লিষ্টরা। জেলা প্রশাসনের কার্যালয় থেকে শুরু করে মন্ত্রণালয় পর্যন্ত সব জায়গায় ই-ফাইলিং করার উদ্যোগ নেওয়া হয়েছে। একজন কর্মকর্তা একটি নির্দিষ্ট পাসওয়ার্ডের মাধ্যমে ফাইলে ঢুকে কাজ করতে পারেন।

বাজার/এম.আর

সংবাদটি শেয়ার করুন