ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় যানজটে প্রতিদিন ক্ষতি ১৫৩ কোটি টাকা

ঢাকার রাস্তায় যানজটের কারণে প্রতিদিন ক্ষতির পরিমাণ প্রায় ১৩৭ কোটি ৩০ লাখ টাকা। যানজটের কারণে প্রতিদিন এক কোটি ৯০ লাখ কর্মঘণ্টায় প্রতি ঘন্টা ৭০ টাকা ধরে হিসাব করলে ক্ষতির এই পরিমাণ দাঁড়ায়। মোট পাঁচটি খাত মিলিয়ে রাজধানীর সড়কে প্রতিদিন ক্ষতির এই পরিমাণ আসে ১৫২ কোটি ৫৬ লাখ টাকা। সম্প্রতি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) এর এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

গবেষণাটির খাতগুলো হলো—যানজটে নষ্ট হওয়া অতিরিক্ত সময়, প্রয়োজনের তুলনায় অতিরিক্ত জ্বালানির ব্যবহার, পরিবেশদূষণ ও দূষণের ফলে স্বাস্থ্যগত সমস্যা, যানজটে আটকা পড়ে সিগন্যাল থেকে বের হওয়ার পর দ্রুত গাড়ি চালানোয় জানমালের ক্ষতি এবং যানজটে সড়কে গাড়ির অতিরিক্ত চাপের ফলে রাস্তার স্থায়িত্ব কমে যাওয়া। এই পাঁচ খাত মিলিয়ে রাজধানীর সড়কে বছরে আনুমানিক ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৫৫ হাজার ৬৮৫ কোটি ১৩ লাখ টাকা।

প্রতিটি খাতে ক্ষতির পরিমাণ ব্যাখ্যা করতে গিয়ে এআরআইয়ের পরিচালক ও যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক ড. মো. হাদিউজ্জামান বলেন, গবেষণাটি করা হয়েছে এক দিনের গড় হিসাব করে। এ ক্ষেত্রে সব ধরনের যানবাহনের দুই কোটি ৫০ লাখ ট্রিপের সংখ্যা মাথায় রাখা হয়েছে। যানজটে নষ্ট হওয়া অতিরিক্ত সময়ের মূল্য গড়ে ঘণ্টায় ৭০ টাকা ধরে প্রতিদিন ১৩৭ কোটি ৩০ লাখ টাকা হিসাব করা হয়েছে।

তিনি বলেন, রাস্তায় অস্বাভাবিক যানজট না হলে যে পরিমাণ জ্বালানি খরচ হতো, এ সময় তার চেয়ে ৪০ শতাংশ বেশি জ্বালানি খরচ হয়েছে। ফলে গ্যাস, ডিজেল, অকটেন ও পেট্রলের পেছনে অতিরিক্ত ব্যয় হিসাবে ক্ষতি হয়েছে প্রতিদিন গড়ে চার কোটি ১৫ লাখ টাকা। পরিবেশদূষণ এবং এই দূষণের ফলে বহু মানুষ নানাভাবে স্বাস্থ্যগত সমস্যায় পড়েছে। তাদের চিকিৎসার পেছনে ব্যয়সহ পরিবেশের ক্ষতি হিসাব করা হয়েছে প্রতিদিন গড়ে আট কোটি ৭৪ লাখ টাকা।

হাদিউজ্জামান বলেন, এ ছাড়া যানজটের সময় সড়কে গাড়ির অতিরিক্ত চাপের ফলে রাস্তার স্থায়িত্ব কমেছে ১৮ থেকে ৩০ শতাংশ। এতে করে প্রতিদিন গড়ে ক্ষতি হয়েছে আট লাখ ২২ হাজার টাকা। আর জীবনের মূল্য কখনো টাকার অঙ্কে হিসাব করা যায় না। তার পরও দ্রুত গাড়ি চালানোর ফলে প্রতিদিন জানমালের ক্ষতি হিসাব করা হয়েছে এক কোটি ৫৫ লাখ টাকা। মোট এই পাঁচ খাতে প্রতিদিন গড়ে ক্ষতি হয়েছে ১৫২ কোটি ৫৬ লাখ টাকা।

তিনি আরিও বলেন, ২০১৮ সালে এই ক্ষতির পরিমাণ ছিল ৩৭ হাজার কোটি টাকা। দুই বছরের ব্যবধানে ক্ষতির পরিমাণ দেড় গুণ বেড়ে যাওয়া অস্বাভাবিক মনে হলেও সামনে কোনো সুখবর আছে বলে মনে মনে হয় না। সড়কে যেভাবে ক্রমাগত সমস্যা বাড়ছে, তাতে করে ২০৩৫ সালে মানুষের হাঁটার গতি আর গাড়ি চলার গতি সমান হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন