শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কমেছে আলুর দাম

কমেছে আলুর দাম

অবশেষে কমল আলুর দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকা কমে সরকার নির্ধারিত ৩৫ টাকায় নেমে এসেছে পুরাতন আলুর দাম। ব্যবসায়ীরা জানান, বাজারে নতুন আলুর সরবরাহ বাড়ায় এ দাম কমেছে।

এদিকে রাজধানীর বাজারগুলোতে তুলনামূলক কম দামে পাওয়া যাচ্ছে শীতের সবজি ফুলকপি, বাঁধাকপি, শিম, মুলা, শালগম। বেশিরভাগ সবজিই এখন ৩০ টাকা কেজির মধ্যে। তবে নতুন করে বেড়েছে ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে ডজনে ৫ টাকা বেড়েছে ডিমের দাম।

আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারে পুরাতন আলুর কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫০ টাকা।েএবং নতুন আলুর কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকা।

এর আগে অস্বাভাবিক আলুর দাম বাড়ায় গত সেপ্টেম্বর ও অক্টোবর দুই দফা আলুর দাম বেঁধে দেয় সরকার। ৭ অক্টোবর সর্বশেষ খুচরা পর্যায়ে আলুর কেজি ৩৫ টাকা নির্ধারণ করে দেয়া হয়। কিন্তু সরকারের এ নির্দেশনা গত এক মাস বাজারে বাস্তবায়ন করতে দেখা যায়নি। তবে বাজারে নতুন আলু আসার অবশেষে এখন দাম কমল।

এ ব্যাপারে কারওয়ানবাজারের ব্যবসায়ী রইসউদ্দিন জানান, বাজারে এখন নতুন আলুর সরবরাহ বেড়েছে। সাইজও মোটামুটি ভালো। ফলে নতুন আলুর প্রতি ক্রেতাদের ঝোঁক বেড়েছে। এ কারণে দাম কমেছে পুরাতন আলুর।

আনন্দবাজার/টি এস পি 

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  এবার উধাও আলেশা মার্ট

সংবাদটি শেয়ার করুন