ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

অবৈধ হ্যান্ডসেট বন্ধে ৩০ কোটি টাকায় প্রযুক্তি কিনছে বিটিআরসি

অবৈধ হ্যান্ডসেট বন্ধ করতে ৩০ কোটি টাকায় প্রযুক্তি কিনছে বিটিআরসি। ইতোমধ্যে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) প্রযুক্তি সরবরাহ এবং পরিচালনার জন্য সরবরাহকারী প্রতিষ্ঠান চূড়ান্ত করেছে টেলিযোগাযাগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

জানা গেছে, ২০২১ সালের শুরু থেকে এই প্রযুক্তি বাস্তবায়ন শুরু করতে যাচ্ছে বিটিআরসি। তবে প্রযুক্তিটি চালু হলে গ্রাহকের হাতে থাকা এসকল অবৈধ হ্যান্ডসেটে কোনো অপারেটরের সিমই চলবে না। বিদেশি মুদ্রায় ২৩ লাখ ৯ হাজার ৪৬৯ মার্কিন ডলার ও বাংলাদেশি ১০ কোটি ২ লাখ ৯২ হাজার ৯৫০ টাকা অর্থাৎ মোট প্রায় ৩০ কোটি টাকায় নির্বাচিত ওই আইটি প্রতিষ্ঠান এ প্রযুক্তি সেবা সরবরাহ করবে।

এই বিষয়ে বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (সংবাদমাধ্যম) জাকির হোসেন খান বলেন, বিটিআরসি সম্প্রতি প্রতিষ্ঠানের নাম চূড়ান্ত করে সিনেসিস আইটি বরাবর একটি চিঠি পাঠিয়েছে। সেই সাথে আগামী ২ ডিসেম্বরের মধ্যে এ ব্যাপারে চুক্তি করতে বলেছে।

চলতি বছর ১৮ ফেব্রুয়ারি বিটিআরসি এ দরপত্র আহ্বান করেছিল। সেনেসিস আইটি, রেডিসন টেকনোলজি ও কম্পিউটার ওয়ার্ল্ড যৌথভাবে এ প্রযুক্তি সরবরাহ এবং পরিচালনা করবে।

বিটিআরসির তথ্য অনুযায়ী, ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের অগাস্ট পর্যন্ত মোট ১১ কোটি ৮২ লাখ ২৩ হাজার ৭৬৩টি আইএমইআই নম্বর ডেটাবেইজে সংযুক্ত করা হয়েছে। সেই সাথে মোবাইল ফোন আমদানিকারক, অপারেটর ও দেশে হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো থেকে তথ্য নিয়ে এ ডেটাবেইজ তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালে প্রকাশিত মোবাইল ফোন অপারেটরদের জন্য ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (ইআইআর) নির্দেশনায় এনইআইআরের যথাযথ উল্লেখ রয়েছে।

বিটিআরসি জানিয়েছে, এই প্রক্রিয়া শুরু হলে অবৈধ হ্যান্ডসেটে নির্দিষ্ট একটি সিম ছাড়া অন্য কোনো সিম কাজ করবে না। নির্দিষ্ট ওই সময় পরে আর কোনো সিমই কাজ করবে না। ফলে তখন গ্রাহকরা বাধ্য হয়েই নকল বা অবৈধ হ্যান্ডসেট ব্যবহার করা বন্ধ করবেন।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন