সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ পর্যন্ত মামলা ঠুকে দিলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিজেদেরকে জয়ী দাবি করেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। যদিও এখন পর্যন্ত চূড়ান্ত জয়-পরাজয় ঝুলে আছে। তবে ভোট নিষ্পত্তির জন্য আইনি লড়াইয়ে নামছে উভয় দল।

ইতোমধ্যে গুরুত্বপূর্ণ রাজ্য উইসকনসিন, পেনসিলভানিয়া ও মিশিগানে ভোট গণনাকে চ্যালেঞ্জ করে আদালতে মামলা করেছে ট্রাম্পের প্রচারণা শিবির। গত মঙ্গলবারের নির্বাচনে ১২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে।

মার্কিন নির্বাচন পর্যবেক্ষণকারী সংস্থা জানায়, এবার নির্বাচনে ৬৬ দশমিক ৯ শতাংশ ভোট পড়েছে। ট্রাম্প নর্থ ক্যারোলিনা এবং জর্জিয়ায় এগিয়ে আছেন। তবে নেভাদায় অধিকাংশ ভোট গণনা শেষ হয়েছে। সেখানেও অল্প ব্যবধানে অবস্থান করছেন ট্রাম্প-বাইডেন।

ট্রাম্পের প্রচারণা শিবিরের প্রত্যাশা তারা এখনও অ্যারিজোনায় জয়ী হতে পারবে। এরইমধ্যে এ রাজ্যের ৯০ শর্তাশ ভোট গণনা শেষ হয়েছে। তবে মার্কিন গণমাধ্যম সিবিএস জানিয়েছে, নির্বাচনে রাজ্যটিতে জয়ের দ্বারপ্রান্তে রয়েছেন ডেমোক্র্যাটরা।

তবে স্বচ্ছতা নিশ্চিত করার আগ পর্যন্ত পেনসিলভানিয়ায় ভোট গণনা বন্ধ রাখার দাবি জানিয়ে দুটি মামলা করেছে ট্রাম্পের প্রচারণা শিবির। গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে নানা দিক থেকে এগিয়ে রয়েছেন প্রেসিডেন্ট। তবে সেই রাজ্যগুলোতে এখনও লাখ লাখ ভোট গণনা বাকি। তার প্রচারণা শিবির জানিয়েছেন দক্ষিণাঞ্চলীয় রাজ্যের চাথাম কাউন্টিতে ৫৩ জন মৃত ব্যক্তির ভোট অবৈধভাবে একটি ফাইলে যুক্ত করতে দেখেছেন তিনি।

গত বুধবার সকালে হোয়াইট হাউস থেকে ট্রাম্প জানান, তিনি এবারের নির্বাচন জয়ী হয়েছেন। তিনি নির্বাচনকে সুপ্রিম কোর্ট পর্যন্ত নিয়ে যেতে পারেন বলেও হুঁশিয়ারি দেন।

আরও পড়ুনঃ  পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

এমনকি আইনি লড়াই পরিচালনার জন্য রিপাবলিকান দাতাদের অর্থ দেওয়ার আহ্বান জানিয়েছে ট্রাম্পের প্রচারণা শিবির। রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ারম্যান রোন্না ম্যাকড্যানিয়েল জানান, নির্বাচনের যুদ্ধ এখনও শেষ হয়নি, আমরা ময়দানে আছি।

বাইডেনের রানিংম্যাট কামলা হ্যারিস এক টুইট বার্তায় জানান, আইনি লড়াই পরিচালনার জন্য ডেমোক্র্যাট দলীয় সমর্থকদের কাছে ৫ ডলার করে অর্থ সহযোগিতা চেয়েছেন।

তবে বাইডেনের প্রচারণা শিবিরের জ্যেষ্ঠ আইন উপদেষ্টা বব বাউর জানান, ভোট বাতিলের আইনত কোনো ক্ষমতা নেই ট্রাম্পের।

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন