ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সমুদ্রবন্দরে ৪ নম্বর সতর্কতা সংকেত

বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপটি গভীর নিম্নচাপে রূপ নিয়েছে। ফলে এর প্রভাবে উপকূল, অদূরবর্তী দ্বীপ এবং চরগুলোতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে চার ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসের ব্যাপক আশঙ্কা রয়েছে।

আজ শুক্রবার (২৩ অক্টোবর) সকালে আবহাওয়ার ৪ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

আবহাওয়ার ৪ নম্বর বিশেষ ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় বর্তমানে অবস্থান করছে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সগরে ব্যাপক উত্তাল রয়েছে।

গভীর নিম্নচাপটির প্রভাবে উপকূলীয় জেলা পটুয়াখালী, নোয়াখালী, সাতক্ষীরা, খুলনা, ফেনী, বাগেরহাট, ঝালকাঠি, ভোলা, পিরোজপুর, বরগুনা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, চট্টগ্রাম এবং এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে চার ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর এবং গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার সকল নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন