শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পরীক্ষার মাধ্যমেই হবে পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি

করোনা প্রভাবের কারণে চলতি বছর পরীক্ষা ছাড়াই এইচএসসি পাস করছে সকল পরীক্ষার্থী। জেএসসি এবং এসএসসির ফলাফলের ভিত্তিতে সার্টিফিকেট পাবে তারা। একইভাবে বিশ্ববিদ্যালয়গুলোতেও বিনা পরীক্ষায় শিক্ষার্থী ভর্তির দাবি তুলছেন অনেকেই।

কিন্তু এ দাবি নাকচ করে দিয়ে পরীক্ষার মাধ্যমেই শিক্ষার্থী ভর্তির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

জানা গেছে, গতকাল শনিবার শিক্ষার্থী ভর্তি বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি অনলাইন সভার আয়োজন করে উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদ। সংগঠনের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে ভার্চুয়াল ওই সভায় দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অংশ নেন।

ওই সভা সূত্রে জানা গেছে, এইচএসসি এবং সমমানের পরীক্ষা বাতিলের পর জিপিএর ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তির যে দাবি উঠেছিল সেটা না করে দিয়েছেন উপাচার্যরা। সেই সাথে বর্তমান পরিস্থিতি মাথায় রেখে সশরীরে পরীক্ষা না নিয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষে মত দিয়েছেন বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। তবে অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারটি এখনও চূড়ান্ত হয়নি।

ওই সভায় অংশগ্রহণকারীদের একজন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন জানান, জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল নয়। ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন সকল উপাচার্য। তবে পরীক্ষা কোন উপায়ে বা কোন পদ্ধতিতে নেওয়া হবে, সে ব্যাপারে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। অনলাইনে ভর্তি পরীক্ষা বিষয়ে আলোচনা হয়েছে। অনলাইনে পরীক্ষা নেয়ার বিষয়ে অনেকেই মত দিয়েছেন। এখন ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।খুব দ্রুতই অন্য প্রক্রিয়ার বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে।

আরও পড়ুনঃ  চলতি দায়িত্বের শেষ নেই গবি উপাচার্যের

ইতোমধ্যে সভায় অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে একটি প্রস্তাব তুলে ধরেন বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুনাজ নূর। এ ব্যাপারে তিনি একটি উপস্থাপনাও দেন। উপস্থাপনায় তার উদ্ভাবিত সফটওয়্যারের কার্যকারিতা উপাচার্যদের কাছে তুলে ধরা হয়। সফটওয়্যারের ব্যাপারে উপাচার্যরা তাদের মতামত এবং পরামর্শ তুলে ধরেন।

এই ব্যাপারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান জানান, সভায় বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের উদ্ভাবিত সফটওয়্যার ‘প্রটেক্টেড রিমোট এক্সামিনেশন’ ব্যাপারে একটি উপস্থাপনা তুলে ধরা হয়। এটি প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ মূল্যায়নে ব্যবহার করা হবে। সেখানে সফলতা পেলে অনলাইন ভর্তি পরীক্ষায়ও এ সফটওয়্যার ব্যবহারের ব্যাপারে সকল আলোচনা করা হবে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে এ প্রস্তাব পাঠানো হবে। সেখানে তারা যাচাই-বাছাই করবেন।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন