শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ষাকালের তুলনায় এখনো কমেনি বায়ু দূষণ

করোনার কারণে মানুষের চলাচল কমে যাওয়ার পরও কমেনি ঢাকার বায়ু দূষণ। বর্ষাকালের তুলনায় বায়ু দূষণের পরিমাণ এখনো অনেক বেশি। সড়কে পুরনো যান চলাচল, খোঁড়াখুঁড়ি আর খোলা অবস্থায় সড়কের মেগা প্রকল্প বাস্তবায়নকেই এর জন্য দায়ী করছেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দুপুরে যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’-এর বায়ুমান সূচক (একিউআই) ইনডেক্সে ২৩ নম্বরে এসেছে ঢাকা। তবে বর্ষাকাল হিসেবে গত বছরের আগস্ট মাসে যেখানে বায়ুমানের সূচক ছিল গড়ে ৭৮, সেখানে চলতি বছর তা বেড়ে হয়েছে ৮০।

যদিও গত বছরের তুলনায় এবার কাজ, যান চলাচল কম হয়েছে। এ বছর বৃষ্টিও বেশি হয়েছে গত বছরের তুলনায়। তারপরও কমেনি ঢাকার বায়ু দূষণ।

আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, গত বছর স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টি হয়েছে। চলতি বছর বৃষ্টি যা হচ্ছে তা বেশি। প্রতিবছর এই সময় মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি হয়। এবার মৌসুমি বায়ু অনেক বেশি সক্রিয়। মে মাস থেকে অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত থাকতে পারে এই বায়ুর প্রভাব। যে কারণে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হবে। তাই বারবার সতর্ক সংকেতও দিতে হচ্ছে।

তবু কেন এবার দূষণের মাত্রা বেশি, জানতে চাইলে বায়ুদূষণ বিশেষজ্ঞ এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার বলেন, করোনার কারণে মানুষ কম বের হয়েছে, যান চলাচল কমেছে। তবে দূষণ বাড়ার প্রধান কারণ মেগা প্রকল্পগুলো। এছাড়া সার্ভিসিং ছাড়া পুরনো যান চলাচল এবং ব্যারিকেড না দিয়ে রাস্তার কাজ করার কারণে দূষণ কমানো যাচ্ছে না। এ কারণে শীতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

আরও পড়ুনঃ  উপকূলে ভরসা বৃষ্টির পানি

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন