শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বড় উত্থানের পথে পুঁজিবাজার

টানা উত্থানের মধ্যে দিয়ে পুঁজিবাজারে ফিরতে শুরু করেছে সুবাতাস। শেয়ার কেনার প্রবাহে সূচকের উত্থানের সঙ্গে লেনদেনেও বড় উত্থান হয়েছে দেশের দুই পুঁজিবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বৃদ্ধির সঙ্গে লেনদেনেও উত্থান হয়েছে গত কয়েকদিনে।

গতকাল বুধবার (১৯ আগস্ট) ডিএসইতে সূচক বেড়েছে ৬৯ পয়েন্ট এবং লেনদেন হয়েছে এক হাজার ১৪৯ কোটি তিন লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৫২ কোটি ৪৯ লাখ টাকা আর সূচক কমেছিল ৬৪ পয়েন্ট। বাজার মূলধন বেড়েছে তিন হাজার ৪৬৩ কোটি টাকা।

গতকাল সূচক বেড়ে দাঁড়িয়েছে ৪৭৮৯ পয়েন্টে। ডিএস-৩০ মূল্যসূচক ৩৪ পয়েন্ট বেড়ে ১৬৪৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১০৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫১টির, কমেছে ১৭৫টির। এছাড়া অপরিবর্তিত রয়েছে ৩১টি কম্পানির শেয়ারের দাম।

এদিকে বুধবার সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩৮ লাখ টাকা আর সূচক বেড়েছে ১৪৩ পয়েন্ট। লেনদেন হওয়া ২৮২টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১৩২টির। অপরিবর্তিত রয়েছে ২৪টি কম্পানির শেয়ারের দাম। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৮ কোটি ৫৬ লাখ টাকা আর সূচক কমেছিল ৯৮ পয়েন্ট।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  দুই পুঁজিবাজারেই বড় দরপতন

সংবাদটি শেয়ার করুন