ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়াবহ মন্দার মুখে বিশ্ব

গত দুই মাস আগে যে ধারণা করা হয়ে ছিলো বিশ্ব অর্থনীতিতে তার চেয়েও ব্যাপক ও গভীর ক্ষত তৈরি করেছে করোনাভাইরাস মহামারী। যদিও এই মন্দার মধ্যে বৈশ্বিক উৎপাদন সঙ্কুচিত হবে বলে গত এপ্রিলে পূর্বাভাস দিয়েছিল আন্তর্জাতিক মুদ্রা তহবিল। 

আইএমএফ এর পূর্বাভাস সত্যি যদি হয় তাহলে ১৯৩০ এর দশকের মহামন্দার পর চলতি বছরই সবচেয়ে বড় অর্থনৈতিক মন্দার কবলে পড়তে যাচ্ছে বিশ্ব। ২০১৯ সালে বিশ্বের গড় উৎপাদনে (জিডিপি) ২.৯ শতাংশ প্রবৃদ্ধি হয়ে ছিলো। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ যখন কেবল চীনে ব্যাপক মাত্রা পেতে শুরু করেছে, ঠিক তখন আইএমএফ ২০২০ সালে বিশ্বের জন্য ৩.৩ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছিলো।

আইএমএফ পূর্বাভাসে বলেছিলো, বিশ্ব বড় ধরনের মন্দার কবলে পড়তে যাচ্ছে। ২০২০ সালে বিশ্বের গড় উৎপাদন আগের বছরের তুলনায় ৩.৩ শতাংশ হ্রাস পেতে পারে। গত দুই মাসের দেশে দেশে লকডাউনে উৎপাদন ব্যবস্থা কার্যত অচল হয়ে পড়েছে। যার ফলে দেশে দেশে উৎপাদন যে কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তার হিসাব করে আইএমএফ এখন বলছে, ২০২০ সালে বিশ্বের গড় উৎপাদন আগের বছরের তুলনায় ৪.৯ শতাংশ হ্রাস পাবে। এবং আগামী বছরের জন্য ৫.৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস দিচ্ছে আইএমএফ।

করোনা ভাইরাসের মহামারীর ধাক্কা ২০২১ সালে নতুন করে দেখা দিলে প্রবৃদ্ধি আরও কমবে। আর সে এই হিসাব যদি ঠিক থাকে তাহলে দুই বছরে বিশ্ব অর্থনীতিতে ক্ষতির পরিমাণ ১২ ট্রিলিয়ন ডলারে দাঁড়াবে।

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন