ঢাকা | মঙ্গলবার
২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

লকডাউনের গুঞ্জনে আবারও মূল্য বাড়ল চাল ডালের

করোনা প্রতিরোধ করতে এবার এলাকা ভিত্তিক লকডাউনে যাচ্ছে সরকার, এমন খবরে রাজধানীর বাজারে একদিনের ব্যবধানে চাল, আলু, বয়লার মুরগিসহ সাতটি নিত্যপণ্যের মূল্য বেড়েছে।

করোনার প্রভাব ঠেকাতে ৬৬ দিন সরাদেশে লকডাউন জারি রাখার পর গত ৩১ মে থেকে বেশিরভাগ বিধিনিধেষ তুলে নেয় সরকার। কিন্তু এতে প্রতিদিন করোনার সংক্রমণের সংখ্যা বাড়তে থাকায় এলাকা ধরে এলাকা ভিত্তিক লকডাউনের পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

জানা গেছে, ঢাকার ৪৫ এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। খুব দ্রুত এসব এলাকা লকডাউন করা হবে। এমন গুঞ্জনের পরিপ্রেক্ষিতে চাল, মুরগি, ডাল, আলু কেনার পরিমাণ বাড়ার সাথে সাথে এসব পণ্যের মূল্যও অনেক বেড়েছে। রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, গেল দুই দিনে সব থেকে বেশি বেড়েছে বয়লার মুরগির মূল্য। চলতি সপ্তাহে একাধিক দফায় দাম বেড়ে বয়লার মুরগির কেজি আবার ১৭০ টাকায় উঠেছে, যা গত শুক্রবারও ছিল ১৪০ টাকার মধ্যে।

কেনাকাটা বাড়ায় মূল্য বেড়েছে সব ধরনের চালের। ৪০ থেকে ৪২ টাকা কেজির বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। চিকন চালের মূল্য বেড়ে কেজিতে বিক্রি হচ্ছে ৫৬ থেকে ৬২ টাকা, যা আগে ছিল ৫৪ থেকে ৫৮ টাকার মধ্যে।

গত দুই দিনে এসব পণ্যের মূল্য বাড়ার তথ্য উঠে এসেছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদনেও। টিসিটির তথ্য অনুযায়ী, ১৪ জুন চাল, মসুর ডাল, রসুন, আলু, বয়লার মুরগি ছোলার মূল্য বেড়েছে। এর মধ্যে চালের মূল্য বেড়েছে ২ দশমিক ৪৭ শতাংশ,  বয়লার মুরগির ২২ দশমিক ২২ শতাংশ এবং মসুর ডালের ২ দশমিক ৪৪ শতাংশ।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন