ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের নিম্নবর্তী অবস্থানে লেনদেন শেষ

কোন অবস্থাতেই যেন পুঁজিবাজারের ওপর ভরসা রাখতে পারছে না বিনিয়োগকারীরা। এদিকে আতঙ্কে বাড়ছে শেয়ার বিক্রির চাপ। যার ফলে প্রায় প্রতিদিনই সূচক কমে চলে যাচ্ছে সর্বনিম্ন অবস্থানে। আজও (বুধবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দরপতন হয়েছে লেনদেনে অংশ নেওয়া প্রায় ৯৪ শতাংশ কোম্পানির। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স  কমেছে ১৬৮ পয়েন্ট বা ৪ শতাংশ। তবে আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে কিছুটা।

ডিএসই সূত্রে জানা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক বা ডিএসইএক্স ১৬৮ পয়েন্ট বা ৪.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৬০৩ পয়েন্টে। যা গত ৭ বছরের মধ্যে সূচকের সর্বনিম্ন অবস্থান।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচকটি ৩৯ দশমিক ২৮ পয়েন্ট বা ৪. ৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮৩৪ পয়েন্টে। অন্যদিকে ডিএসই-৩০ সূচক ৪.৮৭ শতাংশ বা ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ২০৩ পয়েন্টে।

ডিএসইতে আজ শেয়ার লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৩ লাখ টাকার। যা গত কার্যদিবস তুলনায় ২২ কোটি ৩৯ লাখ টাকা বেশি। সোমবার লেনদেনের পরিমাণ ছিল ৪০৬ কোটি ৬৩ লাখ টাকা।

আজ ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এর মধ্যে দর বেড়েছে ১৩টির, কমেছে ৩৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ১৩৩ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ৬০ লাখ টাকার।

আনন্দবাজার/তা.তা

সংবাদটি শেয়ার করুন