বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাটপণ্যের রফতানি আয়ে প্রবৃদ্ধি ২৪.৪৫ শতাংশ

চলতি ২০১৯-২০২০ অর্থবছরের প্রথম ৮ মাসে রফতানি আয়ে বড় রকমের ধস থাকলেও পাটপণ্যের রফতানি আয় সুখবর জানান দিচ্ছে বাংলাদেশকে। চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) পাট ও পাটজাত পণ্যের রফতানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ২৪.৪৫ শতাংশ।

গত বৃহস্পতিবার (৫ মার্চ) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ইপিবির প্রতিবেদন অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে পাটপণ্যে লক্ষ্যমাত্রা থেকে আয় বেড়েছে ২৮.১২ শতাংশ। এ সময়ে এই খাত থেকে আয় হয়েছে ৬৯ কোটি ৭৬ লাখ ডলার।

তবে পাটপণ্যে রফতানি আয় লক্ষ্যমাত্রা ছাড়ালেও চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে রফতানির অন্যান্য খাতের আয়ে বড় রকমের হোঁচট খেয়েছে বাংলাদেশ। ২০১৯-২০ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ২ হাজার ৬২৪ কোটি ১৮ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৪.৭৯ শতাংশ কম। লক্ষ্যমাত্রার তুলনায় কমেছে ১২.৭২ শতাংশ।

ইপিবির তথ্য বলছে, ফেব্রুয়ারি মাসে প্রবৃদ্ধি ও লক্ষ্যমাত্রা কোনটাই স্পর্শ করতে পারেনি দেশের তৈরি পোশাক খাত। চলতি অর্থবছরের ৮ মাসে ২ হাজার ১৮৪ কোটি ৭৫ লাখ ডলারের পোশাক রফতানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৫.৫৩ শতাংশ কম। একই সঙ্গে লক্ষ্যমাত্রার তুলনায় আয় কমেছে ১৩.৪৫ শতাংশ।

আনন্দবাজার/তা.তা

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সীমান্তে থামছে না বাংলাদেশি হত্যা

সংবাদটি শেয়ার করুন