শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু রেলসেতু প্রকল্পের ব্যয় বাড়ল ৭ হাজার কোটি টাকা

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতু নির্মাণ প্রকল্পের ব্যয় সংশোধনসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) ৮ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। মঙ্গলবার (৩ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ প্রকল্পগুলোর অনুমোদন হয়। সভা শেষে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকল্পগুলোর বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

সম্মেলনে তিনি জানান, একনেক সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পের সংশোধনীসহ ৮ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। সেখানে ছয়টি নতুন এবং দুইটি সংশোধিত প্রকল্প। সবমিলিয়ে প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৪৬৮ কোটি ২৪ লাখ টাকা।

জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতু নির্মাণ প্রকল্পের ব্যয় ৭ হাজার ৪৬ কোটি টাকা বাড়িয়ে ১৬ হাজার ৭৮০ কোটি টাকায় সংশোধন করা হয়েছে। জাপানের উন্নয়ন সংস্থা (জাইকা) নতুন করে প্রকল্প পর্যালোচনা করে দেখার কারণে ব্যয় বাড়বে। যার জন্য ব্যয় বাড়ানো হচ্ছে। রেলসেতু নির্মাণে নতুন করে যে ৭ হাজার ৪৬ কোটি টাকা বাড়তি ব্যয়ের সিদ্ধান্ত হয়েছে তার মধ্যে ৪ হাজার ৪২৮ কোটি টাকা ঋণ দিতে সম্মত হয়েছে জাইকা।

উল্লেখ্য, ২০১৬ সালে যখন প্রকল্পটি একনেকে অনুমোদন দেওয়া হয়েছিল, তখন এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ৯ হাজার ৭৩৪ কোটি ৭ লাখ টাকা। সেসময় জাইকার ঋণ ছিল ৭ হাজার ৭২৪ কোটি ৩২ লাখ টাকা। এদিকে ২০২৩ সালে প্রকল্পটি শেষ করার লক্ষ্য থাকলেও বর্তমানে এটি আরো দুই বছর বাড়িয়ে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে।

আরও পড়ুনঃ  প্রতি মাসে ১০ হাজার শিশু না খেয়ে মারা যাচ্ছে : জাতিসংঘ

সভায় আরও জানানো হয়, নির্মাণকাজের ব্যয় বৃদ্ধি, ভূমি অধিগ্রহণ, ভূমি ও অন্যান্য ফ্যাসিলিটিজ, সিগন্যালিং ও টেলিকমিউনিকেশন ওয়ার্কসসহ বিভিন্ন খাতে খরচ বাড়তে পারে। পরিকল্পনামন্ত্রী জানান, এটি ডুয়েল লাইন রেলসেতু হবে।

এছাড়া বঙ্গবন্ধু সেতু থেকে ৩০০ মিটার উজানে এই সেতু নির্মাণ করা হবে। ফলে সেতুটি দিয়ে সিরাজগঞ্জসহ উত্তরাঞ্চলের জেলাগুলোতে ট্রেন চলাচল করবে।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন