শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভরা মৌসুমে বাড়ছে চালের দাম

ধান সংগ্রহ ও চাল উৎপাদনের ভরা মৌসুমে বেড়েছে সব রকমের চালের দাম। আড়ৎ থেকে খুচরা বাজার পর্যন্ত প্রতি বস্তায় দাম বেড়ছে তিন থেকে চারশো টাকা করে। চালের দাম সামনে আরো বাড়বে বলে জানিয়েছে চালকল মালিকরা।

রাজধানীর বাদামতলির চাল আড়ৎদাররা জানিয়েছেন, সরবরাহ স্বাভাবিক থাকার পরও দাম বাড়িয়েছেন চালকল মালিকরা। এছাড়া ট্রাকে তিনশোর পরিবর্তে আড়াইশ বস্তা চাল পরিবহনের বাধ্যবাধকতায় বেড়েছে পরিবহন খরচও।

কুষ্টিয়া, নওগাঁ, দিনাজপুরসহ বিভিন্ন জেলা থেকে রাজধানীর আড়ৎদাররা মিনিকেট কিনছেন বস্তা প্রতি ২২৫০ টাকায়। সঙ্গে পরিবহন ও মজুরি খরচ যোগ হয়ে পাইকারি ও খুচরা বাজার ঘুরে যা ক্রেতার কাছে পৌঁছায় ২৪০০ টাকায়।

আড়ৎদাররা স্বর্ণা চাল মোটা ও চিকন ভেদে প্রতি বস্তা সংগ্রহ করেন ১২৮০ থেকে ১৪০০ টাকায়। পাইকার ও খুচরা বাজার ঘুরে যা বিক্রি হয় ১৬০০ থেকে ১৭০০ টাকায়। বাদামতলি আড়তে ইরি বস্তা প্রতি ১৫৩৫ টাকা। যা কারওয়ান বাজারে ১৬০০ টাকা এবং খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১৭০০ টাকায়।

২০ নভেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় সাড়ে ৯ লাখ টন ধান-চাল সংগ্রহ করার পরিকল্পনা আছে সরকারের। বাকি এক কোটি চল্লিশ লাখ টন ধান-চালের বাজার নিয়ন্ত্রণ করছেন বিভিন্ন চালকল মালিকরা।

 

আনন্দবাজার/ডব্লিউ এস 

আরও পড়ুনঃ  পুলিশ পাহারায় পেঁয়াজ বিক্রি করছে টিসিবি

সংবাদটি শেয়ার করুন