বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ২২ দিনে ৬৫০ জন নিহত: জাতিসংঘ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ২২ দিনে ৬৫০ জন নিহত জাতিসংঘ

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি থেকে শুরু হওয়া সরকার পতনের এক দফা আন্দোলনে বিক্ষোভ-সংঘাত-সহিংসতায় অন্তত ৬৫০ জন নিহত হওয়ার তথ্য দিয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশনারের কার্যালয়-ওএইচসিএইচআর।

জেনেভা থেকে প্রকাশিত ১০ পাতার প্রতিবেদনে এ তথ্য শুক্রবার (১৬ আগস্ট) প্রকাশ করা হয়।

এতে বলা হয়েছে, ১৬ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত ৪০০ জন এবং ৫ থেকে ৬ আগস্টের মধ্যে আরও ২৫০ জন নিহত হয়েছেন। এই তথ্য সংগ্রহে বাংলাদেশের গণমাধ্যম এবং আন্দোলনকারীদের মুভমেন্টকে উৎস হিসেবে ব্যবহার করা হয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, নিহতদের মধ্যে বিক্ষোভকারী, পথচারী, সাংবাদিক, এবং নিরাপত্তা বাহিনীর সদস্যরাও রয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে গুরুতর এবং বিশ্বাসযোগ্য মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে।

এই পরিস্থিতিতে বাংলাদেশের শান্তি পুনরুদ্ধারে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক ২১টি পরামর্শ দিয়েছেন। এর মধ্যে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে শাস্তিমূলক ও ফৌজদারি ব্যবস্থা গ্রহণ এবং সামাজিক, অর্থনৈতিক, ও রাজনৈতিক অভিযোগের সমাধানে উন্মুক্ত সংলাপের উদ্যোগ গ্রহণ, যার লক্ষ্য হবে বাংলাদেশের সকল মানুষের স্বার্থে কাজ করা।

৩ আগস্ট পর্যন্ত ঢাকায় ২৮৬টি ফৌজদারি মামলা: প্রতিবেদনে বলা হয়, ১২ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত শুধু ঢাকায় ২৮৬টি ফৌজদারি মামলা হয়েছে। এসব মামলায় ২ হাজার জনকে শনাক্ত উল্লেখ করে এবং অন্তত সাড়ে ৪ লাখ অশনাক্ত ব্যক্তিকে আসামি করা হয়েছে। মামলাগুলোতে নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করা হয়েছে, যাদের মধ্যে অনেকেই বিরোধীদলের নেতাকর্মী। এছাড়া মামলার এফআইআর- এ শত শত ব্যক্তিকে ‘অজ্ঞাতনামা’ আসামি হিসেবে উল্লেখ করা হয়েছে। এটি নির্বিচার গ্রেপ্তার কিংবা আটকের ঝুঁকি বাড়িয়ে দেয়।

আরও পড়ুনঃ  জাতিসংঘের কার্যক্রমে যুক্ত হয়েছে বাংলা ভাষা

সহিংসতার প্রমাণ মুছে ফেলার চেষ্টা: প্রতিবেদনে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে ঢাকাসহ সারা দেশে হাজার হাজার মানুষকে গ্রেপ্তারের কথা বলা হয়। এছাড়া মোবাইল ফোন চেক করে পুলিশের পক্ষ থেকে সহিংসতার প্রমাণ মুছে ফেলার কথা উল্লেখ করা হয়। বলা হয়, গ্রেপ্তার হওয়া বেশিরভাগ মানুষকে ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির করা হয়নি, আইনি সুরক্ষা নেওয়ার সুযোগ দেওয়া হয়নি, এমনকি তারা কোথায় কীভাবে আছেন, সে তথ্যও পরিবারকে জানানো হয়নি।

এছাড়া মত প্রকাশ ও স্বাধীন চলাচলে বাধা; প্রতিবেদনে ১৮ থেকে ২৩ জুলাই পর্যন্ত এবং ৪ ও ৫ আগস্ট সরকারের ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ার কথা উল্লেখ করে বলা হয়, এটি মতপ্রকাশের স্বাধীনতার ওপর ব্যাপক প্রভাব ফেলে। প্রভাব ফেলে শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকার ও মৌলিক মানবাধিকারের ওপরও। তথ্য প্রচারে বাধা দিতে ও আন্দোলনকারীদের মধ্যে আন্তসমন্বয় বন্ধ করতে ইন্টারনেট সেবা বন্ধ করে সরকার।

এছাড়া দেশজুড়ে কারফিউ জারি করায় মানুষের স্বাধীনভাবে চলাচলের অধিকার ক্ষুণ্নের কথাও উল্লেখ করা হয় প্রতিবেদনে। সবশেষে এ ধরনের ঘটনা তদন্ত করে অপরাধীদের বিচারের আওতায় আনা, নির্বিচার আটক ব্যক্তিদের ছেড়ে দেওয়ার ব্যবস্থা করা এবং সাম্প্রতিক সব ঘটনায় মানবাধিকারের আন্তর্জাতিক মান বজায় রেখে স্বচ্ছ, স্বাধীন ও নিরপেক্ষ সমন্বিত তদন্তের উদ্যোগ দেওয়ার কথা বলা হয় প্রতিবেদনে; যাতে আইনশৃঙ্খলা বাহিনীর আগ্নেয়াস্ত্র ব্যবহার কিংবা অন্য সহিংস বিষয়গুলোর সঙ্গে জড়িতদের জবাবদিহির আওতায় আনা যায়।

সংবাদটি শেয়ার করুন