ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শপথ নিলেন রাজা তৃতীয় চার্লস

শপথ নিলেন রাজা তৃতীয় চার্লস

লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় বিকাল ৪টায়) এই আনুষ্ঠানিকতা শুরু হয়। অনুষ্ঠানে ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে শপথ নিয়েছেন তৃতীয় চার্লস।

আল জাজিরার প্রতিবেদন মতে, পবিত্র গসপেলের উপর হাত রেখে রাজ্যাভিষেকের শপথ নেন রাজা তৃতীয় চার্লস। এ সময় নিজেকে একজন ‘বিশ্বাসী প্রোটেস্ট্যান্ট’ ঘোষণা দিয়ে তিনি বলেন, রাজা হিসেবে নিজের সকল প্রতিশ্রুতি বাস্তবায়ন করবেন তিনি।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা চার্লসের রাজ্যাভিষেক শপথ অনুষ্ঠান পরিচালনা করেন ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। এ সময় ওয়েস্টমিনস্টার অ্যাবেতে উপস্থিত ছিলেন কুইন কনসর্ট ক্যামিলা, রাজার বড় ছেলে প্রিন্স উইলিয়াম, ছোট ছেলে প্রিন্স হ্যারি ও রাজপরিবারের অন্যান্য সদস্যরা।

প্রায় দুই হাজার ২০০ অতিথি অনুষ্ঠানে অংশ নেন। বিশ্বের প্রায় ১০০টি দেশের রাষ্ট্রপ্রধান এবং বিশ্বের গণ্যমান্য ব্যক্তিরা এই অনুষ্ঠানে উপস্থিত যোগ দিয়েছেন।

শপথ অনুষ্ঠানের পর ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি একটি উপদেশমূলক বক্তব্য দেন। তিনি বলেন, ‘আমরা প্রত্যেকে এখানে একজন রাজাকে মুকুট পরাতে এসেছি’।

তিনি আরও বলেন, ‘আজ যা দেয়া হলো তা সকলের লাভের জন্য। কারণ যীশু খ্রিস্ট এমন একটি রাজ্যের কথা ঘোষণা করে গেছেন যেখানে দরিদ্র ও নিপীড়িতরা অন্যায়ের শৃঙ্খল থেকে মুক্ত, অন্ধরা ক্ষতবিক্ষত ও ভগ্নহৃদয়কে দেখতে পায় এবং সেই রাজ্যকে সুস্থ করে তোলে।’

শপথ অনুষ্ঠানের পর রাজা চার্লসকে আনুষ্ঠানিকভাবে পবিত্র জলপাই তেল মাখানো হয়। ক্যান্টারবুরির আর্চবিশপ অ্যাম্পুলা নামে বিশেষ একটি পাত্র থেকে বিশেষ ওই তেল চামচে ঢেলে ‘অ্যানইনমেন্ট’ তথা তেল মাখানোর অনুষ্ঠান শুরু করেন। বিশেষ এই তেল ফিলিস্তিনের জেরুজালেম থেকে আনা হয়েছে।

এরপর প্রথামাফিক রাজাকে মুকুট পরিয়ে দেন ক্যান্টারবুরির আর্চবিশপ। মুকুট পরানোর মধ্যদিয়ে রাজা চার্লসের র‌াজ্যাভিষেক সম্পন্ন হয়েছে। একই সঙ্গে রাজ্যাভিষেক হয়েছে চার্লসের স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলারও।

রাজা চার্লস ও কুইন কনসর্ট এরপর গোল্ড স্টেট কোচ নামের স্বর্ণখচিত ঘোড়ার গাড়িতে চড়ে এক মাইল দীর্ঘ শোভাযাত্রায় অংশ নেবেন। এই শোভাযাত্রার মধ্য দিয়ে বাকিংহাম প্যালেসে ফিরবেন রাজা চার্লস এবং রানি ক্যামিলা। এরপর তারা বাকিংহাম প্যালেসের বারান্দায় দাঁড়িয়ে উদ্‌যাপনমূলক ফ্লাইপাস্ট (বিমানের মহড়া) দেখবেন।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন