শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ’ প্রকল্পের অনুমোদন

মোংলা বন্দরে নিরাপদ চ্যানেল তৈরি, সমুদ্রগামী জাহাজ সুষ্ঠুভাবে হ্যান্ডলিং এবং দূর্যোগপূর্ণ আবহাওয়ায় জরুরি উদ্ধার কাজ পরিচালনার জন্য ৭৬৭ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ‘মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ’ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এই প্রকল্পটি সম্পূর্ণ বাংলাদেশ সরকারের অর্থায়নে বাস্তবায়ন করা হবে।

আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর) রাজধানীর শেরে বাংলা নগরের একনেক এনইসি অনুষ্ঠিত সভায় সম্মেলনকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ প্রকল্পসহ মোট ৭ প্রকল্পের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের বলেন, চলতি অর্থবছরের ১৫তম একনেক সভায় আজ যে ৭ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে তা বাস্তবায়নে জন্য মোট ব্যয় হবে ৪ হাজার ৪৬০ কোটি ৫৪ লাখ টাকা। এর মধ্যে ৪ হাজার ৩৪৬ কোটি ৪০ লাখ টাকা সরকারি অর্থায়ন থাকবে এবং ১১৪ কোটি ১৫ লাখ টাকা ২টি সংস্থার নিজস্ব অর্থায়ণ থাকবে।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ’ বাস্তায়ন হলে মোংলা বন্দরে আগত ও প্রত্যাগমনকারী জাহাজসমূহের সুষ্ঠ ভাবে হ্যান্ডলিং,দ্রুত পাইলটিং ও পাইলটদের নিরাপদে অবস্থান নিশ্চিতকরণ ও দূর্যোগপূর্ণ আবহাওয়ায় জরুরি উদ্ধার কাজ সঠিক ভাবে পরিচালনা করা সম্ভব হবে। এর সঙ্গে বন্দরের হ্যান্ডেলিং সক্ষমতা বৃদ্ধি পাবে। মোংলা বন্দর কর্তৃপক্ষ প্রকল্পটি জুলাই, ২০১৯ হতে জুন, ২০২২ মেয়াদে বাস্তবায়ন করবে। প্রকল্পটি জুলাই, ২০১৯ হতে জুন, ২০২২ মেয়াদে বাস্তবায়ন করবে।

আরও পড়ুনঃ  দামের লাগাম কার হাতে

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন