শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি বছরে রেমিট্যান্স আসবে ২১ বিলিয়ন ডলার

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন, চলতি অর্থবছর শেষে ১ কোটি প্রবাসীর কাছ থেকে ২১ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স আসবে। গতবছর সাড়ে ১৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসে ছিল।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি এ বছর শেষ না হতেই রেমিট্যান্স সাড়ে ১৬ বিলিয়ন থেকে ২১ বিলিয়ন ডলারের বেশি যাবে। এজন্য আমাদের দক্ষ শ্রমিক পাঠাতে হবে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৯ উপলক্ষে মঙ্গলবার (১৭ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, আমরা বারবার দক্ষ শ্রমিকের কথা বলছি। অদক্ষ শ্রমিকের চাহিদা দিনদিন কমে যাচ্ছে। দেশে এখনও ৪০ শতাংশ অদক্ষ শ্রমিক রয়েছে। আমরা চাই তাদের দিকে নজর দিতে।

সরকার বিভিন্ন সময় বিভিন্ন ব্যবস্থাপনায় দক্ষ শ্রমিক তৈরির জন্য অনেক উদ্যোগ নিয়েছে। এর মধ্যে প্রতি উপজেলায় একটি করে প্রশিক্ষণ সেন্টার স্থাপন করা হবে। এ প্রক্রিয়া চলমান আছে।

তিনি বলেন, প্রতিটি উপজেলায় প্রশিক্ষণ সেন্টার করার একটি উদ্দেশ্য আছে। অনেক উপজেলা থেকে বিদেশে যাওয়ার মানুষের হার খুবই কম। আমরা চাই বিদেশে যাওয়ার সুযোগ থাকলে সারাদেশে সবার জন্য থাকা উচিত।

এজন্য সরকারের ইশতেহার অনুযায়ী দেশের প্রতিটি উপজেলা থেকে এক হাজার দক্ষকর্মীকে বিদেশ পাঠানো হবে। এটি বাস্তবায়নের জন্য সব উপজেলায় প্রশিক্ষণ সেন্টার স্থাপন করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ সচিব সেলিম রেজা, অতিরিক্ত সচিব ড. আহমদ মুনিরুছ সালেহীন, বাংলাদেশ বৈদেশিক কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শামসুল হক, ওয়েজ আনার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী জুলহাসসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা।

আরও পড়ুনঃ  ১৩ জানুয়ারি থেকে আবারও বিধিনিষেধ আরোপ

 

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন