শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দিবেন প্রকৌশলীরা : মোস্তাফা জব্বার

ভবিষ্যতে চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দেয়া জন্য প্রকৌশলীদের দক্ষ করে গড়ে তুলতে হবে। আর না হয় আমরা (বাংলাদেশ) পিছিয়ে যাবো বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার আইইবি’র কাউন্সিল হলে প্রতিষ্ঠানটির ডাইনামিক ওয়েবসাইট ও অ্যাপ উদ্বোধনের মাধ্যমে এই ডিজিটাল কার্যক্রম শুরু হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

মোস্তফা জব্বার বলেন,দেশের অনেক উন্নয়ন মূলক কাজে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের অংশ গ্রহণ ছিল । সব ক্ষেত্র প্রকৌশলীদের অবদান রয়েছে। দেশের প্রকৌশলীদের দক্ষ করে গড়ে তুলতে হবে। ভবিষ্যতে চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দেয়ার মত করে প্রকৌশলীদের গড়ে তুলতে হবে। আর না হয় আমরা পিছিয়ে পড়বো।

মন্ত্রী আরো জানান, বিজয়ের মাসে আইইবি ডিজিটাল যাত্রা শুরু করেছে। ওয়েবসাইট যে সোশ্যাল মিডিয়ার চেয়ে বেশি শক্তিশালী হতে পারে তা আইইবির ওয়েবসাইট ও অ্যাপ দেখে বুঝা যায়। সোশ্যাল মিডিয়ার অনেক ভুয়া আইডি রয়েছে কিন্তু আইইবির সোশ্যাল সাইটে ভুয়া আইডি নেই। আমি এই ওয়েবসাইটকে ইউটিউব ও ফেসবুকের বিকল্প বলবো। বাংলাদেশে যারা ওযেবসাইট তৈরি করে তারা আইইবি’র ওয়েবসাইট যেন ফলো করে। এই ডিজিটাল কার্যক্রমের মধ্য দিয়ে আজ থেকে আইইবি অনন্য উচ্চতায় থাকবে।

আইইবির ডাইনামিক ওয়েব পোর্টালের মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে সদস্যপদ প্রাপ্তির জন্য আবেদন, সদস্য নবায়ন ও সদস্য আপগ্রেড করা যাবে। যেকোনো ফি অনলাইন ব্যাংকিং কিংবা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করা সম্ভব। সব ধরণের নোটিশ, ইভেন্ট, তথ্য ও সংবাদ সম্পর্কে পরিষ্কার ধারণা লাভ করা যাবে এই ওয়েবসাইটের মাধ্যমে। ঘরে বসেই আইইবি’র সব সেবা প্রদান করবে এই অত্যাধুনিক ওয়েবসাইট এবং অ্যাপ এর মাধ্যমে।

আরও পড়ুনঃ  জরুরি প্রয়োজন ছাড়া ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ নিষেধ

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন