শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণ হবে বাংলাদেশ : কৃষিমন্ত্রী

পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণ হবে বাংলাদেশ বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশনে ক্লাইমেট স্মার্ট অব এগ্রিকালচার ইনভেস্টমেন্ট প্লান (সিএসএআইপি) অ্যান্ড লাইভস্টক অ্যান্ড ডেইরি ডেভলপমেন্ট প্রজেক্ট (এলডিডিপি) এর উদ্বোধনী অনুষ্ঠানে বুধবার একথা বলেন কৃষিমন্ত্রী।

খাদ্য সেক্টরে উন্নয়নের কথা জানিয়ে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, বর্তমান সরকারের পক্ষ থেকে বিশ্বব্যাংকের সহযোগিতা নিয়ে প্রকল্প নেওয়া হয়েছে। একইসঙ্গে সরকারের যে প্রকল্পগুলো রয়েছে আমাদের মাঠের কর্মীরা যদি আন্তরিকভাবে কাজ করে, নিষ্ঠার সঙ্গে কাজ করে আমাদের দৃঢ় বিশ্বাস বাংলাদেশকে পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণ এবং নিরাপদ খাদ্যের নিশ্চয়তা আমরা দিতে পারবো।

তিনি আরো বলেন, কৃষিতে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়। কৃষিজমি হ্রাস পাওয়া, জনসংখ্যা বৃদ্ধিসহ জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরি প্রকৃতিতেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ। ধান, গম ও ভুট্টা বিশ্বের গড় উৎপাদনকে পেছনে ফেলে ক্রমেই এগিয়ে চলছে বাংলাদেশ। সবজি উৎপাদনে তৃতীয় আর চাল ও মাছ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে চতুর্থ অবস্থানে।

মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডলের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সাউথ এশিয়া সাস্টেনেবল ডেভলপমেন্ট ডব্লিউবিজি রিজিওনাল ডিরেক্টর এম জন রোমি এবং বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডানডান চেইন সহ আরো অনেকে।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  দেশের সব বন্দরেই থাকবে ইউএস বাংলার ফ্লাইট

সংবাদটি শেয়ার করুন