শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সবার জন্য ন্যায়বিচার নিশ্চিত করুন : প্রধানমন্ত্রী

বিচারকরা দেশ, জনগণ ও সংবিধানের প্রতি দায়বদ্ধ হয়ে আইন ও ন্যায়বিচারের শাসন নিশ্চিত করতে সহায়তা চেয়ে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার (৭ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘শান্তি ও উন্নয়নের জন্য ন্যায়বিচার’ শীর্ষক জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনে-২০১৯  এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইনমন্ত্রী আনিসুল হক, আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সরোয়ার এবং সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর প্রমুখ।

প্রধানমন্ত্রী বলেন, আমি চাই না যে, আমাদের মতো কেউ নিজের স্বজন হারানোর কষ্ট বছরের পর বছর  সহ্য করে ন্যায়বিচারের জন্য অপেক্ষা করুক। আমাদের সংবিধান অনুযায়ী সকলেই ন্যায়বিচার ও আইনের কাছে সমান আশ্রয় লাভ করুক।

শেখ হাসিনা জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র সাড়ে তিন বছরে জাতিকে একটি সংবিধান দিয়েছেন। সে সংবিধানে সকল মানুষের বিচার পাওয়ার অধিকারের কথা বলা আছে। বঙ্গবন্ধু সংবিধানে মানুষের মৌলিক অধিকার এবং আইনের কথা স্পষ্ট করে বলে গিয়েছেন।

তিনি আরও জানান, রাষ্ট্রের তিনটি বিভাগের মধ্যে সমন্বয় প্রয়োজন। তাহলেই সবার জন্য ন্যায়বিচার নিশ্চিত করা সম্ভব হবে। দিনব্যাপী এই সম্মেলনে বিচার সংক্রান্ত কাজ ডিজিটালকরণ, কার্যকর আদালত প্রশাসন পরিচালনাসহ বিভিন্ন প্রাসঙ্গিক বিষয় নিয়ে আলোচনা করা হবে।

 

 

আনন্দবাজার /এম.কে

আরও পড়ুনঃ  ‘খাদ্যে ভেজাল কঠোরভাবে দমন করা হবে’

সংবাদটি শেয়ার করুন