শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আজ হজ চুক্তি: কোটা বাড়ানোর অনুরোধ করবে বাংলাদেশ

প্রতি বছর সারা পৃথিবী থেকে লক্ষ লক্ষ মুসলমান হজ করতে সৌদি আরবে যান। আর ওই সময়টাতে ঊর্ধ্বমুখী হতে থাকে সৌদি আরবের আর্থিক লেনদেনের হার। এবার সৌদি আরবের জেদ্দায় ২০২০ সালের বাংলাদেশ-সৌদি আরবের মধ্যে হজ চুক্তি সম্পন্ন হবে। চুক্তির জন্য সৌদি আরবে অবস্থান করছেন বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। সেখানে তার নেতৃত্বে রয়েছে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল।

আজ বুধবার (৪ ডিসেম্বর) সৌদি আরবের পক্ষে নেতৃত্ব দিবেন সৌদি হজ ও উমরা বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন। এবারের হজ চুক্তিতে সৌদি সরকারের কাছে বাংলাদেশ নির্ধারিত কোটার অতিরিক্ত ২০ হাজার জনের হজ কোটা বাড়ানোর অনুরোধ করবে।

আবার সেই সঙ্গে ৫০ শতাংশ হারে হজযাত্রীদের জেদ্দা এবং মদিনায় ফ্লাইট পরিচালনা, বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরব অংশের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার প্রস্তাব করা হবে। এছাড়া চুক্তিতে মাশায়েরে মোকাদ্দাসায় হজযাত্রীদের সেবার মান আরও উন্নত করার প্রস্তাব দেওয়া হবে।

২০১৬ সালে হজ থেকে সৌদি আরবের সরাসরি আয় হয়েছিল প্রায় ১২ বিলিয়ন ডলার। সৌদি আরবে যাওয়া তীর্থযাত্রীরা সেখানে গিয়ে মোট ২৩ বিলিয়ন ডলার খরচ করেছিলেন। এই অর্থের বড় একটি অংশ সৌদি অর্থনীতিতে যোগ হচ্ছে।

মক্কার চেম্বার অব কমার্সের পরিসংখ্যান অনুযায়ী বাইরের দেশ থেকে আসা মুসলমানরা মাথাপিছু ব্যয় করেন ৪৬০০ ডলার, আর স্থানীয়রা মাথাপিছু প্রায় ১৫০০ ডলার ব্যয় করেন। তবে বিভিন্ন দেশ থেকে আসা হজযাত্রীদের জন্য বিভিন্ন রকম খরচ হয়ে থাকে। যেমন ইরান থেকে আসা মানুষদের মাথাপিছু ৩০০০ ডলার খরচ লাগে। এর মধ্যে যাত্রা, খাওয়া, কেনাকাটা সব খরচই ধরা হয়। পাকিস্তান, বাংলাদেশের যাত্রীদেরও মোটামুটি একইরকম খরচ হয়।

আরও পড়ুনঃ  ২৪ ঘণ্টায় আরও ৯৪ জন করোনায় আক্রান্ত মৃত ৬

ধারণা করা হচ্ছে, এবার পাঁচ হাজার জনের কোটা বাড়াতে পারে সৌদি আরব। চাঁদ দেখা সাপেক্ষে ২০২০ সালে পবিত্র হজ অনুষ্ঠিত হবে ১ আগস্ট। বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হবে ২৫ জুন।

ধর্ম প্রতিমন্ত্রী ছাড়াও বাংলাদেশ প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, কনসাল জেনারেল (জেদ্দা) ফয়সাল আহমেদ, কাউন্সেলর (হজ) মাকসুদুর রহমান প্রতিনিধি দলের সঙ্গে থাকবেন।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন