ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

‘বুস্টার ডোজ ওমিক্রন থামাতে পারবে না’

ভারতের একজন শীর্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেছেন, বুস্টার ডোজ ওমিক্রন থামাতে পারবে না। তার মতে, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন অপেক্ষাকৃত কম ক্ষতিকর হলেও ‘প্রায় অপ্রতিরোধ্য’ এবং এতে সবাই শেষ পর্যন্ত সংক্রমিত হবেন।

মহামারী বিশেষজ্ঞ এবং ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের ন্যাশনাল ইনস্টিটিউট অব এপিডেমিওলজির বৈজ্ঞানিক উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ড. জয়প্রকাশ মুলিল জানান, টিকার বুস্টার ডোজ ভাইরাসের দ্রুত বিস্তার বন্ধ করবে না।

বুস্টার ডোজের ব্যাপারে তিনি আরও বলেন, এটা কোনো পার্থক্য তৈরি করবে না, সংক্রমণ ঘটবেই।

কোভিড এখন আর কোনো ভয়ঙ্কর রোগ নয় দাবি করে ড. জয়প্রকাশ মুলিল বলেছেন, এটি এমন একটি রোগ, যা আমরা মোকাবেলা করতে পারি। ওমিক্রন এখন ঠান্ডাজনিত অসুস্থতার মতো বলে মন্তব্য করেন তিনি।

সংক্রমণের মধ্য দিয়ে তৈরি হওয়া স্বাভাবিক রোগপ্রতিরোধ ক্ষমতা আজীবন বজায় থাকতে পারে এবং এ কারণে ভারত অন্যান্য অনেক দেশের মতো খারাপ অবস্থায় পড়েনি’ উল্লেখ করে তিনি বলেন, ভ্যাকসিন চালুর আগেই ভারতের ৮৫ শতাংশ মানুষ সংক্রমিত হয়েছিল। তাই প্রথম ডোজ মূলত একটি বুস্টার ডোজ।

মেডিকেল সংস্থাই বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দেয়নি’ উল্লেখ করে ডা. মুলিল বলেন, ভাইরাসটি মাত্র দুদিনের মধ্যে সংক্রমণ দ্বিগুণ করে, তাই পরীক্ষায় এর উপস্থিতি শনাক্ত করার আগেই সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে বিপুল মানুষের মধ্যে এটি ছড়িয়ে পড়ে।

তিনি বলেন, এখন পর্যন্ত সরকারের কোনো সংস্থার কাছ থেকে বুস্টার ডোজ প্রয়োগের সুপারিশ পাইনি। আমার জানা মতে, কেবল সতর্কতামূলক ডোজের সুপারিশ করা হয়েছিল। কারণ, আমাদের কাছে তথ্য রয়েছে- নির্দিষ্ট কিছু লোকজন, যাদের বেশির ভাগ ষাটোর্ধ্ব বয়সি, তাঁদের ওপর টিকার দুই ডোজই কাজ করেনি।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন