শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গরুর জন্য অ্যাম্বুলেন্স সেবা

ইতিহাসে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে গরুর জন্য অ্যাম্বুলেন্স সেবা। এই অভিনব সেবাটি চালু করছে ভারতের উত্তর প্রদেশ রাজ্য সরকার। গুরুতর রোগাক্রান্ত গরুদের হাসপাতালে নেওয়ার জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের সরকার।

স্থানীয় সময় রবিবার রাজ্যের দুগ্ধজাত পণ্য উন্নয়ন, প্রাণিকল্যাণ ও মৎস্যবিষয়ক মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী বলেন, এরই মধ্যে গরুদের জন্য ৫১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত করা হয়েছে। সম্ভবত, দেশে এটিই প্রথম গরুদের জন্য অ্যাম্বুলেন্স সেবা চালুর পদক্ষেপ।

তিনি আরও বলেন, ১১২টি ইমার্জেন্সি সার্ভিস নাম্বার চালু করা হচ্ছে। নতুন এ সেবার মাধ্যমে গুরুতর অসুস্থ গরুদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করা হবে। সেখানে একজন ভেটেরিনারি চিকিৎসক ও দুইজন সহকারী থাকবেন। ফোন পাওয়ার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে অ্যাম্বুলেন্স নিয়ে অসুস্থ গরুর কাছে পৌঁছে যাবেন তারা।

লক্ষ্মী নারায়ণ চৌধুরী আরও জানান, গরুর গুণগত মানসম্পন্ন বীর্য বিনামূল্যে দেয়ার মাধ্যমে ও ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির সাহায্যে রাজ্যে গরু উন্নয়ন কর্মসূচির গতি বাড়ানো হবে। ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তি রাজ্যে নতুন বিপ্লবের সূচনা করবে। কারণ এর মাধ্যমে বাছুর জন্ম দিতে অক্ষম গরুও অনেক বেশি দুধ দিতে সক্ষম হবে, যোগ করেন তিনি।

মন্ত্রী বলেন, এই প্রকল্প চালু হলে রাস্তাঘাটে ঘুরে বেড়ানো মালিকবিহীন গরুর সংখ্যা কমে যাবে। প্রতিদিন কমপক্ষে ২০ লিটার দুধ দেয় এমন গরুকে ফেলে দিতে চাইবেন না খামারিরা।

চলতি বছরের ডিসেম্বর থেকে প্রকল্পটি চালু হবার কথা রয়েছে। জানা গেছে, অসুস্থ গরুর খবর নেওয়ার জন্য লখনৌতে একটি কল সেন্টারও তৈরি করার কথা।

আরও পড়ুনঃ  ভ্রাম্যমাণ অ্যাম্বুলেন্সের মাধ্যমে নমুনা সংগ্রহের উদ্ভোধন

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন