বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেনের নির্দেশে সিরিয়ায় সেনা ঘাঁটিতে হামলায় নিহত ১৭

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এই হামলা চালানো হয়েছে। এতে অন্তত ১৭ ইরানপন্থী যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্র দাবি করে, সিরিয়ার স্থাপনাগুলো ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলো ব্যবহার করত। পেন্টাগন দাবি করেছে, সম্প্রতি ইরাকে মার্কিনিদের লক্ষ্য করে রকেট হামলার জবাবে এই বিমান হামলা চালানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশে রাতে পূর্ব সিরিয়ায় ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর স্থাপনায় বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

তিনি আরও জানান, ইরাকে মার্কিন ও জোট কর্মকর্তাদের ওপর সাম্প্রতিক হামলা এবং ওই কর্মকর্তাদের বিরুদ্ধে ক্রমাগত হুমকির জবাবে এই হামলার অনুমোদন দেওয়া হয়েছে।

মার্কিন মুখপাত্র জানিয়েছেন, মার্কিন বাহিনী হামলা চালিয়ে কাতায়্যিব হিজবুল্লাহ (কেএইচ) ও কাতায়্যিব সাইয়্যিদ আল-শুহাদার (কেএসএস) মতো ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর ব্যবহৃত বেশ কয়েকটি স্থাপনা ধ্বংস করে দিয়েছে।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়, সামরিক জোটের শরিকদের সাথে পরামর্শক্রমেই সিরিয়ায় এই হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনায় বিশ্বে ঝড়ে গেল প্রায় সাড়ে ২২ লাখ প্রাণ

সংবাদটি শেয়ার করুন