সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৮০০ বছর পর বিরল ঘটনা ঘটতে যাচ্ছে

৮০০ বছর পর বিরল ঘটনা ঘটতে যাচ্ছে

৮০০ বছর পর এবছর সৌরজগতে সবচেয়ে কাছাকাছি আসতে চলেছে বৃহস্পতি ও শনি গ্রহ। আগামী ১৬ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত কাছাকাছি থাকবে গ্রহদুটি। মহাকাশ বিজ্ঞানীরা জানান, ২১ ডিসেম্বর এরা এতই কাছাকাছি থাকবে যে এদেরকে যুগ্মগ্রহ বলেও মনে হতে পারে। বড়দিনের সময়ে দেখা যাচ্ছে বলে অনেকে একে ‘ক্রিসমাস স্টার’ বলেও উল্লেখ করছেন।

আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা জানান, প্রায় ৮০০ বছর পর দেখা যাচ্ছে বৃহস্পতি-শনির এই যুগলবন্দী। এর আগে ১২২৬ সালের ৪ মার্চ ভোরে কাছাকাছি এসেছিল বৃহস্পতি ও শনি।

এ ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের রাইস ইউনিভার্সিটির পদার্থবিদ্যা ও জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক প্যাট্রিক হার্টিগান বলেন, এই দুই গ্রহের বিন্যাস অত্যন্ত বিরল। প্রতি ২০ বছর পরপরই এদের মধ্যবর্তী দূরত্ব পালটে যায়। কিন্তু এই যুগলবন্দি অত্যন্ত বিরল। কারণ এই সময় একে অপরের অনেক কাছে চলে আসবে তারা। এমন এক মহাজাগতিক ঘটনা দেখার জন্য বহু বছর অপেক্ষা করতে হয় বিজ্ঞানীদের।

তিনি জানান, ১৫ থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে সূর্যাস্তের পর পশ্চিম আকাশে এই দুই গ্রহকে কাছাকাছি দেখা যাবে।

নাসা জানায়, তবে আপাতদৃষ্টিতে দুই গ্রহকে যতই কাছাকাছি দেখা যাক না কেন, বাস্তবে তাদের মধ্যে কয়েকশো হাজার লক্ষ মাইলের দূরত্ব বজায় থাকবে। দুই গ্রহের এই যুগলবন্দি দেখা যাবে পৃথিবীর সব প্রান্ত থেকেই।

এরপর আবার ২০৮০ সালের ১৫ মার্চ মাসে বৃহস্পতি-শনির এই যুগলবন্দি দেখা যাবে।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পশ্চিমবঙ্গে কবে কমবে পেঁয়াজের দাম তা অনিশ্চিত ব্যবসায়ীরা

সংবাদটি শেয়ার করুন