শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার তাড়ায় পালাল যুক্তরাষ্ট্র-ফ্রান্সের বিমান

রাশিয়ার তাড়ায় পালাল যুক্তরাষ্ট্র-ফ্রান্সের বিমান

বাল্টিক সাগরের আকাশসীমা থেকে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের একাধিক গোয়েন্দা বিমানকে হটিয়ে রাশিয়ার সুখোই এস-৩০ যুদ্ধবিমান। ওই অঞ্চলে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের দু’টি যুদ্ধবিমান ও একটি মার্কিন জ্বালানী সরবরাহকারী বিমানকে শনাক্ত করার পর সেগুলোকে তাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

বার্তা সংস্থা স্পুতনিক জানায়, সোমবার বাল্টিক সাগরের আকাশে এমন কিছু লক্ষ্যবস্তু শনাক্ত করা হয়, যেগুলো রাশিয়ার আকাশসীমার দিকে অগ্রসর হচ্ছিল। এরপরই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নেয়।

রাডার ব্যবস্থায় যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের বিমান ধরা পড়ার পর রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় বিমান বহরের একটি সুখোই এস-৩০ যুদ্ধবিমান আকাশে উড্ডয়ন করে এবং লক্ষ্যবস্তুগুলোর দিকে এগিয়ে যায়।

এ সময় রুশ যুদ্ধবিমানটি আকাশে মার্কিন বিমান বাহিনীর আরসি-১৩৫ মডেলের একটি গোয়েন্দা বিমান, কেএস-১৩৫ মডেলের একটি জ্বালানী সরবরাহকারী বিমান ও ফ্রান্সের সি-১৬০ মডেলের একটি গোয়েন্দা বিমানের সন্ধান পায়।

এরপরই সুখোই-৩০ যুদ্ধবিমানটি যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের বিমানগুলোকে তাড়া করে। ওই বিমানগুলোকে বাল্টিক সাগরের শেষ সীমায় পৌঁছে দিয়ে নিজ ঘাঁটিতে ফিরে আসে রুশ যুদ্ধবিমানটি।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ফ্রান্সের রাষ্ট্রদূতকে পাকিস্তানে জরুরি তলব

সংবাদটি শেয়ার করুন