বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইসলামবিরোধী কথা বলিনি, বক্তব্য বিকৃত করেছে তুরস্ক-ব্রাদারহুড’

ইসলামবিরোধী বক্তৃতা দিয়ে মুসলিম বিশ্বের তোলপাড় সৃষ্টি করেছিল ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এবার এ ব্যাপারে নিজের অবস্থান পরিষ্কার করে বার্তা দিলেন তিনি। ম্যাক্রোঁর দাবি, তিনি ইসলামবিরোধী বক্তব্য দেননি। তার বক্তব্য বিকৃত করে ছড়িয়েছে তুরস্ক ও মুসলিম ব্রাদারহুড।

প্যারিসভিত্তিক সাপ্তাহিক একটি ম্যাগাজিন জিউন আফ্রিককে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

ম্যাক্রোঁ বলেন, আমি আসলে ইসলামের বিরুদ্ধে কোনো আক্রমণাত্মক বক্তব্য দিইনি, আমি বক্তব্য দিয়েছি ইসলামিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে।

তিনি দাবি করেন, আমি যখন ইসলামী মৌলবাদের বিরুদ্ধে আক্রমণ করার সিদ্ধান্ত নিয়েছি, তখন আমার বক্তব্য বিকৃত করা হয়। এটা মুসলিম ব্রাদারহুডের মাধ্যমে তুরস্ক ব্যাপকভাবে ছড়িয়ে দেয়। যার কারণে এটা জনমতের ওপর ব্যাপকভাবে প্রভাব সৃষ্টি করে। এটা স্বাভাবিকভাবেই সাহারাসহ আফ্রিকাতেও তার প্রভাব পড়েছে।

আফ্রিকায় এন্টি ফ্রান্স সেন্টিমেন্ট গড়ে তুলতে তুরস্কের সঙ্গে রাশিয়াও অর্থায়ন করছে বলে দাবি করেন ফরাসি প্রেসিডেন্ট। তার দাবি, তুরস্কের পাশাপাশি রাশিয়াও ফ্রান্সের মূল্যবোধের বিরুদ্ধে আফ্রিকায় জনমত গঠন করেছে।

ম্যাক্রোঁ বলেন, আমি কোনো অর্বাচীন বিষয়ে কথা বলছি না। অনেকেই বলেন, কে কণ্ঠ দেয়, কে ভিডিও বানায়, কে ফ্রেঞ্চ ভাষায় গণমাধ্যমে উপস্থাপন করে? এগুলো রাশিয়া অথবা তুরস্ক অর্থায়ন করে।

তিনি আরও বলেন, গত মাসে মহানবী (সা.) এর একটি ব্যঙ্গচিত্র যখন প্যারিসে (ফ্রান্সের রাজধানী) স্কুলে একজন শিক্ষক তার ক্লাসে বৈধভাবে প্রদর্শন করেন সেটা নিয়ে তুরস্ক ভুল বুঝাবুঝি তৈরি করতে ব্যাপক অবদান রাখে।

আনন্দবাজার/টি এস পি  

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ইউক্রেনের দুই শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া

সংবাদটি শেয়ার করুন