মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় সবচেয়ে কঠিন সময় পার করছে ইউরোপ

মহামারী নভেল করোনাভাইরাস তাণ্ডব চালাচ্ছে ইউরোপে। করোনা সংক্রমণের হার বাড়ায় ছয় মাসকে কঠিন সময় বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। সংস্থাটির ইউরোপীয় অঞ্চলের পরিচালক হ্যানস ক্লুগ বলেন, গেল সপ্তাহে ২৯ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছে। তিনি জানান, গত দুই সপ্তাহে ইউরোপে করোনায় মৃতের সংখ্যা ১৮ শতাংশ বেড়েছে।

করোনার দ্বিতীয় ওয়েব মোকাবিলায় বেশিরভাগ ইউরোপীয়ান দেশ আবারও বিধিনিষেধ জারি করেছে। ডাব্লিউএইচওর দেওয়া তথ্যানুযায়ী, ইউরোপে এখনও পর্যন্ত ১ কোটি ৫৭ লাখ ৩৮ হাজার ১৭৯ জন মানুষ সংক্রমিত হয়েছে এবং মারা গেছে ৩ লাখ ৫৪ হাজার ১৫৪ জন।

করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, স্পেন, ইতালি এবং জার্মানিতে বেশি মানুষ মারা যাচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি ব্রিটেনে, দেশটিতে মৃত্যুর সংখ্যা ৫৩ হাজার ৮৭০ জন। সংক্রমণের দিক থেকে এগিয়ে ফ্রান্স। এখন পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ২১ লাখ ১৫ হাজার ৭১৭ জন। মোট সংক্রণের শতকরা ২৮ ভাগ হচ্ছে ইউরোপে এবং মারা যাচ্ছে ২৬ শতাংশ। ইউরোপে প্রতি ১৭ সেকেন্ডে ১ জন করে মানুষ করোনায় মারা যাচ্ছে বলে জানিয়েছেন হ্যানস ক্লুগ।

তিনি জানান, টানা গত দশ দিন ধরে ফ্রান্সের নিবিড় পরিচর্যা কেন্দ্রগুলোর ৯৫ শতাংশের বেশি পূর্ণ রয়েছে। সুইজারল্যান্ডের নিবিড় পরিচর্যা কেন্দ্রগুলোর শতভাগ পূর্ণ রয়েছে।

আনন্দবাজার/টি এস পি 

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  তৃতীয় লিঙ্গের মানুষদের পাশে নেই কেউ

সংবাদটি শেয়ার করুন