বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

লকডাউন নয়, মাস্কেই ভরসা বাইডেনের

যুক্তরাষ্ট্রে আবারও বাড়ছে মহামারী করোনাভাইরাসের প্রকোপ। ইতোমধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, এমন পরিস্থিতিতেও করোনার সংক্রমণ ঠেকাতে লকডাউন জারি না করে মাস্ক পরা বাধ্যতামূলক করবেন। গতকাল বৃহস্পতিবার কয়েকটি অঙ্গরাজ্যের গভর্নরদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের কাছে নিজের এই অবস্থান তুলে ধরেছেন তিনি।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রজুড়ে লকডাউন জারি করে যুক্তরাষ্ট্রকে নিশ্চল করে দেওয়ার কোনও পরিকল্পনা তার নেই। তবে সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিটি অঞ্চল, প্রতিটি সম্প্রদায় আলাদা। তাই জাতীয় স্তরে লকডাউন ঘোষণা করলে কাজ হবে না। বরং তাতে উল্টো ফল হবে।

বাইডেন বলেন, দেশ একটা সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। সামনের শীত আরও ভয়ংকর হতে পারে।

তিনি দাবি করেন, তার করোনা পরিকল্পনা নিয়ে মতৈক্য হয়েছে। রিপাবলিকান ও ডেমোক্র্যাট গভর্নররা বাইডেনকে বলেন, এইটুকু আমরা করতেই পারি। এটা আমাদের সাধ্যের বাইরে নয়। কিন্তু দেশ হিসাবে আমাদের এক হতে হবে।

এদিকে নবনির্বাচতি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, গভর্নরদের অর্থ দেওয়া হবে। তাতে তারা কাজ করতে পারবেন এবং দেশের অর্থনীতি আবার আগের মতো ঠিক রাস্তায় ফিরবে। আর করোনার মোকাবিলায় আমরা ডেমোক্র্যাট বা রিপাবলিকান নই। আমরা আমেরিকান।

আনন্দবাজার/টি এস পি 

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  অবশেষে মুসলমানদের অনুভূতি উপলব্ধি করলেন ম্যাক্রোঁ

সংবাদটি শেয়ার করুন