শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা প্রতি মৌসুমে ফিরে আসবে : গবেষণা

সম্প্রতি করোনাভাইরাস নিয়ে লেবাননের বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। ওই গবেষণা অনুযায়ী, করোনাভাইরাস পরবর্তীকালে মৌসুমী ফ্লুয়ে পরিণত হবে। প্রতি বছর শীতকালে অতিথির মতো হাজির হতে পারে করোনা।

ওই গবেষণা বলছে, যত দিন না অধিকাংশ মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে, ততদিন প্রায় সব ঋতুতেই এই ভাইরাসের প্রকোপ থাকবে।

‘ফন্টিয়ার্স ইন পাবলিক হেলথ’ নামে প্রকাশিত ওই গবেষণার রিপোর্ট অনুযায়ী, একটা বড় অংশের মানুষ যখন করোনাভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারবে, তখনই এই ভাইরাসের সংক্রমণ নিজে থেকেই কমবে। আর তার জের ধরে করোনাও নির্দিষ্ট মৌসুমে ফিরে আসবে।

লেবাননের আমেরিকান ইনস্টিটিউট অফ বেইরুটের গবেষক হাসান জারাকেত জানান, করোনাভাইরাস আসলে থাকতে এসেছে। এত সহজে তার হাত থেকে রেহাই পাওয়া যাবে না। স্বাভাবিক গণসংক্রমণ অথবা গণটিকাকরণের মাধ্যমে গোষ্ঠী প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে যাওয়ার পর তাপমাত্রার ওঠানামার ওপর ভিত্তি করে মাঝেমধ্যেই আমাদের জীবনে হানা দেবে করোনা। তবে হার্ড ইমিউনিটি তৈরি না হওয়া পর্যন্ত পুরোদমেই থেকে যাবে এই মারণ ভাইরাস।

তিনি আরও বলেন, যদি কেউ ভেবে থাকেন করোনা চলে যাবে, ঠিক তখনই আবার আমাদের মাঝে এসে হাজির হবে করোনা। তাই অতিরিক্ত আত্মবিশ্বাসী না হয়ে করোনাকে সঙ্গে নিয়ে বাঁচার কৌশল আমাদের আয়ত্ত করে নিতে হবে যত দ্রুত সম্ভব। শারীরিক দূরত্ব বিধি বজায় রাখতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে এবং অবশ্য ভিড় এড়িয়ে চলতে হবে।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনা জয় করে সুস্থ হলেন কাউখালীর ইউএনও খালেদা খাতুন

সংবাদটি শেয়ার করুন