শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পরবর্তী মহামারির জন্য প্রস্তুত নয় বিশ্ব : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মহামারী নভেল করোনাভাইরাস তাণ্ডব চালাচ্ছে পুরো বিশ্বে। এরই মধ্যে আশংকা করা হচ্ছে, বিশ্বে আরও ভয়ংকর মহামারী আসতে পারে। তবে সেই মহামারীকে প্রতিরোধ করতে বিশ্ব এখনো প্রস্তুত নয় বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্ব ব্যাংকের স্বাধীন সংস্থা গ্লোবাল প্রিপার্ডনেস মনিটরিং বোর্ড (জিপিএমবি)-এর নতুন একটি প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাস আমাদের দেখিয়ে দিয়েছে এ ধরণের বিপর্যকর অবস্থা মোকাবেলার জন্যে বিশ্ব কতোটা অপ্রস্তুত।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, করোনা মহামারী বিশ্বের প্রস্তুতির জন্যে একটি কঠোর পরীক্ষা হিসেবে দেখা দিয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, করোনা থেকে শিক্ষা নেয়া কিংবা প্রয়োজনীয় পদক্ষেপ ও অঙ্গীকার গ্রহণের ব্যর্থতার মানে পরবর্তী মহামারি যা অবশ্যই বিশ্বে হানা দেবে, তা অনেক বেশি ভয়ংকর হবে।

গতকাল সোমবার প্রতিবেদনটি ভার্চুয়ালি উত্থাপনকালে জিপিএমবি’র কো চেয়ার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক প্রধান গ্রো হারলেম ব্রুন্ডল্যান্ড বলেছেন, মহামারীর জন্যে খুব কম প্রস্তুতির বিষয়ে এক বছর আগেই এই বোর্ড থেকে সতর্ক করা হয়েছিল। আজ আমরা আমাদের আশংকারই প্রতিফলন দেখছি।

তিনি আরও বলেছেন, আমাদের ধারণার চেয়েও করোনাভাইরাসের প্রভাব ভয়ংকর হয়েছে। কিন্তু আমাদের আহ্বান সত্ত্বেও পদক্ষেপ নেয়া হয়েছে নূন্যতম।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ‘জয়ল্যান্ড’র ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো পাকিস্তান

সংবাদটি শেয়ার করুন