মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আরও ১৯ লাখ মানুষের মৃত্যু হবে করোনায়

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে বিশ্বে কোভিড-১৯ এ প্রতিদিন মৃত্যুর সংখ্যা হতে পারে ৩০ হাজার। নতুন করে দেশে দেশে করোনাভাইরাসের সংক্রমন বাড়তে থাকায় কোভিড-১৯ মৃত্যুর সংখ্যাও বৃদ্ধি পাবে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের করা স্বীকৃত একটি মডেলে দেখা যায়, চলতি বছর শেষে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২৮ লাখে গিয়ে ঠেকবে।

আল-জাজিরার প্রতিবেদন অনুসারে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের করা মডেলের পূর্বাভাসে বলা হচ্ছে, বছর শেষে অর্থাৎ আগামী বছরের ১ জানুয়ারি মহামারি করোনাভাইরাসে মোট প্রাণহানির সংখ্যা গিয়ে ১৯ লাখে দাঁড়াতে পারে, যা বর্তমানের চেয়ে ১৯ লাখ বেশি।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের ডা. ক্রিস্টোফার ম্যুরে বলেছেন, মাস্ক বাধ্যতামূলক করা এবং সামাজিক স্বাস্থবিধি মেনে চললে লাখো মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হতে পারে।

তিনি বলেন, আমাদের সামনে এই প্রাণঘাতী ডিসেম্বর অপেক্ষা করছে। বিশেষ করে ইউরোপ, মধ্য এশিয়া ও যুক্তরাষ্ট্রে। কিন্তু এখন আর নিয়ম মানা হচ্ছে না।বৈজ্ঞানিক বিশ্লেষণে এটা স্পষ্ট যে, মাস্ক পরা, সামাজিক স্বাস্থবিধি মেনে চলা এবং সামাজিক সমাবেশ সীমিত করা গেলে ভাইরাসটির বিস্তার কম ঘটে থাকে।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ইউরোজোনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ১২.৭ শতাংশ

সংবাদটি শেয়ার করুন