সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফিরতে পারে হাম পোলিও রুবেলার মতো মহামারী!

এবার ফিরে আসতে পারে পোলিও, হাম, রুবেলা, কলেরা, ডিপথেরিয়া ও ডায়রিয়ার মতো ভয়ঙ্কর সব মহামারী গুলো। এমনি অশনি সংকেত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘের অধীনস্থ ‘ইউনিসেফ’ এবং গরিব দেশগুলিতে টিকাকরণ কর্মসূচির তদারক সংস্থা ‘গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন্স অ্যান্ড ইমিউনাইজেশন (গ্যাভি)’-এর সাম্প্রতিক যৌথ সমীক্ষা।

ওই সমীক্ষা জানায়, বিশ্ব জুড়ে করোনা সংক্রমণ ও লকডাউনের জেরে টিকাকরণ কর্মসূচি দারুণভাবে ব্যাহত হওয়ার ফলে যে সব রোগ হারিয়ে গিয়েছিল, তাদের ফের জোরালো ভাবে ফিরে আসার উপক্রম হয়েছে। বিপন্ন হয়ে পড়েছে অন্তত ৮ কোটি শিশুর জীবন। এশিয়ায় ভারত, পাকিস্তান, নেপাল, বাংলাদেশ ও আফ্রিকায় উগান্ডা, নাইজিরিয়া, চাঁদ, ইথিওপিয়া, বুরুন্ডি, ক্যামেরুনসহ বিশ্বের ১২৯টি দরিদ্র ও অল্প আয়ের দেশে।

করোনার কারণে লকডাউনের জেরে দেশে দেশে টিকাকরণ কর্মসূচি পুরোপুরি থমকে যাওয়ায় অন্তত ৮ কোটি শিশুর পোলিও, হাম, রুবেলা, কলেরা, ডিপথেরিয়া, ডায়রিয়াসহ নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রবল হয়ে উঠেছে।

‘ইন্টারন্যাশনাল পিডিয়াট্রিক অ্যাসোসিয়েশন (আইপিএ)’-এর কার্যনির্বাহী কর্মকর্তা, শিশুরোগ বিশেষজ্ঞ নবীন ঠাকার জানান, ভারতের জাতীয় স্বাস্থ্য মিশনের তথ্যই জানাচ্ছে, ২০১৯-এর মার্চের তুলনায় এ বছরের মার্চে হাম, রুবেলা, মাম্পসের টিকাকরণের কাজ ৬৯ শতাংশ কম হয়েছে।

বিজ্ঞানী ও টিকা বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এর ফলে আগামী দিনে হাম, রুবেলা, কলেরা, ডায়রিয়া ও ডিপথেরিয়ার মতো বিভিন্ন সংক্রামক রোগে আক্রান্ত শিশুর সংখ্যা করোনাভাইরাসের দৌলতে আক্রান্তের সংখ্যাকেও হার মানাবে।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ব্রাজিলের সয়াবিন রফতানি বাড়তে পারে ১৮%

সংবাদটি শেয়ার করুন