শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে খুলেছে মসজিদ, মাস্ক না পরলে জরিমানা

করোনাভাইরাস মোকাবিলায় সফলতার পথে রেয়েছে সৌদি আরব। আক্রান্তের চেয়ে এখন সুস্থ দ্বিগুণ। প্রতিদিনই বেড়ে চলেছে সুস্থতার সংখ্যা। এই ধারাবাহিকতা চলতে থাকলে আগামী মাসেই করোনামুক্ত ঘোষণা করতে পারে দেশটি।

সৌদিতে আজ (৩১ মে) থেকে বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে, পাশাপাশি বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। শরীরের তাপমাত্রা পরিমাপেও কোন প্রকার বাঁধা প্রদান করা যাবেনা। অন্যথা গুনতে হবে জরিমানা।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে বসবাসরত সকলের জন্য একই নিয়ম ধার্য করা হয়েছে। এই নিয়ম অমান্যকারিকে এক হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ২২ হাজার টাকা। আর যদি সেবা প্রদানকারী কোন প্রতিষ্ঠানের কর্মী মাস্ক না পরে তাহলে তাদের জরিমানা করা হবে দশ হাজার রিয়াল। ৩০শে মে (শনিবার) মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে।

৩১ মে থেকে ফজরের নামাজসহ পাঁচ ওয়াক্ত নামাজের জন্য খুলে দেওয়া হয়েছে মদিনার মসজিদে নববীসহ দেশটির প্রায় ৯০ হাজার মসজিদ। শতকরা চল্লিশ ভাগ মুসল্লি মসজিদে নামাজ আদায় করতে পারবেন। কিন্তু মক্কার মসজিদুল হারামসহ এই নগরীর সব মসজিদ পাঁচ ওয়াক্ত নামাজের জন্য খুলে দেওয়া হবে আগামী ২১ জুন থেকে।

আনন্দবাজার/তা.তা

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  প্রাইম লাইফের উদ্যোক্তাকে চার কোটি টাকা জরিমানা

সংবাদটি শেয়ার করুন